ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বোর্ড সেরা যশোর জেলা, সর্বনিম্নে কুষ্টিয়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
বোর্ড সেরা যশোর জেলা, সর্বনিম্নে কুষ্টিয়া

যশোর: এইচএসসির ফলাফলে খুলনা বিভাগের শীর্ষে রয়েছে যশোর আর সর্বনিম্ন অবস্থানে রয়েছে কুষ্টিয়া জেলা।

পাসের হারের ভিত্তিতে এ তালিকা করা হয়েছে।

শীর্ষে থাকা যশোর জেলার পাসের হার ৬৯ দশমিক ৮৫ শতাংশ ও কুষ্টিয়া জেলায় পাসের হার ৪৮ দশমিক ৫২ শতাংশ।
 
যশোর বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, খুলনা বিভাগের যশোর জেলায় ২০ হাজার ৩৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৪ হাজার ২৩৬ জন। পাসের হার ৬৯ দশমিক ৮৫ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে খুলনা জেলা। এই জেলা থেকে ২০ হাজার ১৪৩ জন পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছে ১৩ হাজার ৬০৩ জন। পাসের হার ৬৭ দশমিক ৫৩ শতাংশ। তৃতীয় ঝিনাইদহ জেলা থেকে ১৫ হাজার ৫৭৮ জন পরীক্ষা দিয়ে কৃতকার্য হয়েছে ১০ হাজার ২৫৮ জন। পাসের হার ৬৫ দশমিক ৮৫ শতাংশ। চতুর্থ স্থানে থাকা নড়াইল জেলা থেকে ৫ হাজার ১২১ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩ হাজার ১৮৯ জন। পাসের হার ৬২ দশমিক ২৭ শতাংশ। সাতক্ষীরা জেলা থেকে ১৩ হাজার ৩৯২ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৭ হাজার ৬৬০ জন। পাসের হার ৫৭ দশমিক ২০ ভাগ।

তাদের অবস্থান পঞ্চম। ষষ্ঠ স্থানে রয়েছে মেহেরপুর জেলা। এ জেলা থেকে ৩ হাজার ৪৪৮ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১ হাজার ৯৫৯ জন। পাসের হার ৫৬ দশমিক ৮২ শতাংশ। সপ্তম স্থান অধিকার করেছে বাগেরহাট জেলা। এখান থেকে ৮ হাজার ২৯১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৪ হাজার ৫৯১ জন। পাসের হার ৫৫ দশমিক ৩৭। অষ্টম স্থানে রয়েছে চুয়াডাঙ্গা জেলা। এ জেলা থেকে ৭ হাজার ৬৬৯ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩ হাজার ৮৯৯ জন। পাসের হার ৫০ দশমিক ৮৪। নবম স্থানে রয়েছে মাগুরা জেলা। এখান থেকে ৭ হাজার ১৮১ জন পরীক্ষায় অংশ নিলেও পাস করেছে ৩ হাজার ৫৫১ জন। পাসের হার ৪৯ দশমিক ৪৫। সর্বশেষ দশম স্থানে রয়েছে কুষ্টিয়া জেলা। এ জেলা থেকে ১৩ হাজার ৬১০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৬ হাজার ৬০৪ জন। পাসের হার ৪৮ দশমিক ৫২ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।