ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

যশোর বোর্ডের সেরা বিশে খুলনার ৮ কলেজ

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
যশোর বোর্ডের সেরা বিশে খুলনার ৮ কলেজ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: এবার এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ডের সেরা বিশটি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে খুলনা মহানগর ও জেলার ৮টি কলেজ স্থান পেয়েছে।
 
বোর্ড সেরার তালিকায় ২য় স্থানে উঠে এসেছে খুলনার সরকারি এম এম সিটি কলেজ।

এই কলেজের ১ হাজার ২৫৮ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ১৯৬ জন উত্তীর্ণ হয়েছে, জিপিএ-৫ পেয়েছে ৪৬৪ জন। গত বছর এই কলেজটি ৪র্থ স্থান থেকে ৫ম স্থানে নেমে গিয়েছিল। এবার তারা ৩ ধাপ উঠে এসেছে।

গত বছর দ্বিতীয় স্থানে থাকা খুলনার ফুলতলা মিলিটারি কলেজিয়েট স্কুল এবার নেমে গেছে ৪র্থ স্থানে। তাদের ৫৩ জন পরীক্ষার্থীর সবাই উত্তীর্ণ হলেও জিপিএ-৫ পেয়েছে ২৫ জন।

পরপর দু’বার ৭ম স্থানে থাকা খুলনা পাবলিক কলেজ এবার উঠে এসেছে ৫ম স্থানে। তাদের ৩৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৭১ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে  ১৩৭ জন।

এবার ৯ম স্থানে থাকা খুলনার রূপসার বঙ্গবন্ধু কলেজ গতবছর ছিল ১৫তম অবস্থানে। তাদের ৪৭৮ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৬৯ জন, জিপিএ-৫ পেয়েছে ৭২ জন।

এ বছর ৭ধাপ নিচে নেমে ১১তম স্থানে রয়েছে খুলনা সরকারি গার্লস কলেজ। তাদের ৬০০ ছাত্রীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫০৫ জন। জিপিএ-৫ পেয়েছে ১৩২ জন।

খুলনা কলেজিয়েট গার্লস স্কুল এবার ১২তম স্থানে রয়েছে। তাদের ১৬৬ শিক্ষার্থীর মধ্যে ১৫৮ জন উত্তীর্ণ হয়েছে, জিপিএ-৫ পেয়েছে ৫০ জন।
 
দুই ধাপ নেমে ১১ থেকে ১৩তম অবস্থানে রয়েছে খুলনার সরকারি পাইওনিয়র গার্লস কলেজ। তাদের ৭৫২ জন শিক্ষার্থীর মধ্যে ৬৯৫ জন উত্তীর্ণ হয়েছে, জিপিএ-৫ পেয়েছে ৮৬ জন।
 
১৮তম স্থানে রয়েছে খুলনার আজম খান কমার্স কলেজ। তাদের ৪৫৭ শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৪০০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৯ জন।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।