ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যশোর বোর্ডে ফল বিপর্যয়, পাসের হার ৬০ দশমিক ৫৮ ভাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
যশোর বোর্ডে ফল বিপর্যয়, পাসের হার ৬০ দশমিক ৫৮ ভাগ

যশোর: এবারের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ফল বিপর্যয় ঘটেছে। এবার পাসের হার কমে ৬০ দশমিক ৫৮ ভাগে এসে দাঁড়িয়েছে।

সারাদেশে এ হার ৭৮ দশমিক ৩৩। গত বছর যশোর বোর্ডে পাসের হার ছিল ৬৭ দশমিক ৪৯ ভাগ।

গত চার বছর ধরেই যশোর বোর্ডে পাসের হার নিম্নমুখী।

পাসের হার কমার সঙ্গে সঙ্গে কমেছে জিপিএ-৫ পাপ্তির সংখ্যাও। এ বছর এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৩১ জন। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৭৪০।

বুধবার যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে এ চিত্র উঠে এসেছে।

প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, যশোরে বোর্ডে এ বছর এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৪ হাজার ৮১৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৬৯ হাজার ৫৫০ জন। এদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৩১৫ ও ছাত্রী ৩৪ হাজার ২৩৪। পরীক্ষায় বহিষ্কৃত হয় ১০৮ জন।

গত বছর এই বোর্ড থেকে ১ লাখ ৯ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছিল ৭৪ হাজার ২৪০ জন। পাসের হার ছিল ৬৭ দশমিক ৪৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ৭৪০ শিক্ষার্থী।

এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ১৩ হাজার ৮০৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১১ হাজার ১৪২ জন। পাসের হার ৮০ দশমিক ৬৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২২৪ জন।

মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৭৩ হাজার ১৯৮ জন। উত্তীর্ণ হয়েছে ৩৮ হাজার ৮০৮ জন। পাসের হার ৫৩ দশমিক ২ ভাগ। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৩ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগের ২৭ হাজার ৮০৯ জন ছাত্র-ছাত্রীর মধ্যে পাস করেছে ১৯ হাজার ৬০০ জন। পাসের হার ৭০ দশমিক ৪৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৯৮৪ জন ছাত্র-ছাত্রী।

যশোর বোর্ড সার্বিক ফলাফলে অন্যান্য বোর্ডের তুলনায় বেশ পিছিয়ে আছে।

এ ব্যাপারে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোহাম্মদ আবু দাউদ জানান, এ বছর ইংরেজি প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে পড়ে। এতে শিক্ষার্থীরা প্রভাবিত হয়। কিন্তু যশোর বোর্ডে প্রশ্নপত্র ফাঁসের কোনো ঘটনা ঘটেনি। এই ইংরেজিতে ফলাফল খারাপ হওয়ার কারণেই এবার ফল বিপর্যয় হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।