ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভিকারুন নিসার অবনমন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
ভিকারুন নিসার অবনমন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল বিবেচনায় দুই ধাপ নেমে এবার পঞ্চম হয়েছে ঢাকা বোর্ডের অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।

২০১৩ সালে প্রতিষ্ঠানটি দেশ সেরার তালিকায় তৃতীয় থাকলেও ২০১৪ সালে তাদের স্থান পঞ্চম।



২০১৪ সালে ভিকারুন নিসার পরীক্ষার্থী ছিল এক হাজার ৩৪২ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৭ জন। বিজ্ঞান বিভাগে ৮৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৮৫, ব্যবসা শাখায় ৩০১ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮৮ জন। ‍ৎ

সবচেয়ে খারাপ ফল হয়েছে মানবিক বিভাগে। ১৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৭৪ জন। তবে পাসের হার শতভাগ।

অবস্থানের দিক দিয়ে দুই ধাপ নেমে যাওয়ার জন্য প্রশ্নপত্র ফাঁস ও তিনজন পরীক্ষার্থীর পরীক্ষায় অংশ না নেওয়াকে দায়ী করছেন প্রতিষ্ঠানটির প্রধান।

এ প্রসঙ্গে অধ্যক্ষ মঞ্জু আরা বেগম বলেন, বারবার প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারণে মেয়েদের প্রস্তুতি নষ্ট হয়েছে। দেশজুড়ে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা না ঘটলে আরো ভালো রেজাল্ট করতো মেয়েরা। কারণ প্রশ্নফাঁসে মেয়েরা মানসিকভাবে দ‍ুর্বল হয়ে পড়ে। এছাড়া মোট পরীক্ষার্থীর মধ্যে তিনজন পরীক্ষা দিতে পারেনি। ফলে আমরা অবস্থানের দিক দিয়ে দুইধাপ নেমে গেছি আমরা।

তিনি আরও জানান, সম সময় যে একই ফল থাকবে এটাও ঠিক নয়। তবে আমরা গতবারের চেয়ে জিপিএ-৫ বেশি পেয়েছি।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ

welcome-ad