ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ

শরীফ সুমন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
রাজশাহীতে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ

রাজশাহী: রাজশাহী শিক্ষা বোর্ডে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলে এবার গতবারের চেয়ে পাসের হার কিছুটা বেড়েছে। গতবার পাশের হার ছিল ৭৭ দশমিক ৯৬ শতাংশ, আর এবার ৭৮ দশমিক ৫৫ শতাংশ।

পাসের হার বেড়েছে দশমিক ৬ শতাংশ।

আর এবার জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৬৪১ জন পরীক্ষার্থী। গতবার পেয়েছিলো ৭ হাজার ৬৬৬ জন পরীক্ষার্থী।

এর আগে ২০১১ সালে ৭৯ হাজার ২০৬ পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ছিলো ৭৯ দশমিক ০১ শতাংশ এবং ২০১২ সালে ১ লাখ ৬ হাজার ৯৬৬ পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ছিলো ৭৮ দশমিক ৪৪ শতাংশ। তাই গত তিন বছরের ধারাবাহিকতায় রাজশাহী বোর্ডে পাসের হার সন্তোষজনকভাবে বাড়েনি।

ফলাফল প্রকাশ উপলক্ষে রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে বুধবার দুপুর সোয়া ১টায় আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই তথ্য উঠে এসেছে। সংবাদ সম্মেলনে শিক্ষা বোর্ড চেয়ারম্যানের পক্ষে পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ এবারের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব আবুল কালাম আজাদ, কলেজ পরিদর্শক ড. আনোয়ারুল হক, উপ-পরিচালক আকবর হোসেন এবং জনসংযোগ কর্মকর্তা খায়রুল ইসলামসহ বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কর্মচারী ইউনিয়নের নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ জানান, এবার বোর্ড সেরা হয়েছে রাজশাহী কলেজ। এই কলেজ থেকে ৫৮৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। এছাড়া যৌথভাবে দ্বিতীয় হয়েছে রাজশাহী ক্যাডেট কলেজ, পাবনা ক্যাডেট কলেজ ও জয়পুরহাট ক্যাডেট কলেজ। আর তৃতীয় হয়েছে বগুড়ার আজিজুল হক সরকারি কলেজ।

রাজশাহী শিক্ষা বোর্ডে গত ৫ এপ্রিল থেকে অনুষ্ঠিত এবারের এইচএসসি পরীক্ষায় রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৩ হাজার ৩৬৯ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ১১ হাজার ৬৮০ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৯ হাজার ৮৯৬ জন ছাত্র এবং ৫১ হাজার ৭৮৪ জন ছাত্রী ছিল। ছাত্র পাসের হার ৭৬ দশমিক ২৭ শতাংশ। আর ছাত্রী পাসের হার ৮১ দশমিক ১৮ শতাংশ।

সেই হিসেবে এবারের অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা ভালো করেছে। তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে রয়েছে ছেলেরা। মোট ৭ হাজার ৬৪১ জন জিপিএ-৫ প্রাপ্তির মধ্যে ছাত্র রয়েছে ৩ হাজার ৯৮৩ জন এবং ছাত্রী রয়েছে ৩ হাজার ৬৫৮ জন।  

এ বছর এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ২৩ হাজার ৭৮৭ জন শিক্ষার্থী। এছাড়া মানবিক বিভাগ থেকে ৬৩ হাজার ১২৮ জন ও ব্যবসায়ী শিক্ষা শাখা থেকে ২৪ হাজার ৭৬৫ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ৫১ হাজার ৭৮৪ ছাত্রী ও ৫৯ হাজার ৮৯৬ জন ছাত্র রয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ২০১৪ সালের অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় রাজশাহী বিভাগের  মোট আট জেলায় ৬৬১টি কলেজের শিক্ষার্থীরা ১৮২টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা দেয়। পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৮৬৮ জন।

এছাড়া জিপিও উন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা ৬২৬ ও প্রাইভেট পরীক্ষার্থীর সংখ্যা ১০৯ জন। প্রতিবন্ধী পরীক্ষার্থী ছিলো ১৬ জন। এর মধ্যে ১১ জনই দৃষ্টি প্রতিবন্ধী। অন্যরা শারীরিক প্রতিবন্ধী।

এছাড়া কারাগারে পরীক্ষা দেয় ২১ জন শিক্ষার্থী। এর মধ্যে রাজশাহী কেন্দ্রীয় কারাগারেই পরীক্ষা দেয় ১১ জন। অন্যরা পাবনাসহ বিভিন্ন কারাগারে পরীক্ষায় অংশ নেয়।

** এবারও সেরা রাজউক মডেল কলেজ
** দিনাজপুর বোর্ডে রংপুর ক্যান্ট পাবলিক প্রথম, ক্যাডেট দ্বিতীয়
** সিলেট বোর্ডে সাফল্যের ধারা ছেলেদের ঘরে

** যশোর বোর্ডের সেরা বিশে খুলনার ৮ কলেজ
** জেলার শীর্ষে পাবনা ক্যাডেট কলেজ
** চতুর্থবারের মতো দেশসেরা রাজউক উত্তরা 
** এইচএসসিতে গড় পাস ৭৮.৩৩, জিপিএ-৫ পেয়েছে ৭০ হাজার
 

** সিলেট বোর্ডে পাসের হার ৭৯.১৬

** চতুর্থবারের মতো দেশসেরা রাজউক উত্তরা
** কুমিল্লায় পাসের হার ৭০.১৪
** মৌলভীবাজার পাসের হার ৭৭.৭৮
** এইচএসসিতে সুনামগঞ্জে জিপিএ-৫ পেয়েছে ১৪৫ জন
** চট্টগ্রাম বোর্ডে পাশের হার ৭০.০৬ শতাংশ
** বরিশাল বোর্ডে পাসের হার ৭১.৭৫
** ভোলায় এইচএসসিতে পাসের হার ৬৭.২০
** আজ এইচএসসি পরীক্ষার ফল
** যশোর বোর্ডের সেরা ঝিনাইদহ ক্যাডেট কলেজ
** রাজশাহী বোর্ডে দ্বিতীয় জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজ
** ফল পুনঃমূল্যায়ন আবেদনের শেষ সময় ২০ আগস্ট
** মির্জাপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫
** ঠাকুরগাঁওয়ের সেরা ৫ কলেজ
** কারিগরি শিক্ষা বোর্ডে পাসে এগিয়ে বরিশাল টেকনিক্যাল
** জিপিএ-৫ না পেয়ে দুমকীতে তরুণীর আত্মহত্যা

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘন্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।