ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৪
বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব স্মারক বক্তৃতা অনুষ্ঠিত অতিথিদের সঙ্গে বঙ্গমাতা ট্রাস্ট ফান্ড বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের দেখা যাচ্ছে

ঢাকা: বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্যোগে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠান’ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় হল মিলনায়তনে এ স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সুপারনিউমারি অধ্যাপক ড. আয়েশা বেগম ‘স্বাধিকার আন্দোলন, বাংলাদেশের অভ্যূদয় ও বেগম ফজিলাতুন্নেসা মুজিব’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন। ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব জন্মদিবস উদযাপন কমিটি’র আহ্বায়ক শাহানা নাসরীন অনুষ্ঠান সঞ্চালনা করেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ সব শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তারা দেশের মানুষকে ভালোবেসেছিলেন বলেই ঘাতকদের নির্মম বুলেটে প্রাণ দিতে হয়েছে।

তিনি বলেন, বঙ্গমাতা একজন গৃহিণী হয়েও রাজনৈতিক দূরদৃষ্টিসম্পন্ন ছিলেন। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তিনি দলীয় নেতাকর্মীদের দেখাশুনা ও দিক-নির্দেশনা দিয়েছেন। বাড়ির আসবাবপত্র ও গয়না বিক্রি করে সাধারণ কর্মীদের সাহায্য করেছেন। স্বাধিকার আন্দোলনসহ নানা গণতান্ত্রিক আন্দোলনে বঙ্গবন্ধুকে পরামর্শ দিয়ে তিনি বিরল রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় দিয়েছেন।

বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য তিনি তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি আহ্বন জানান।

অনুষ্ঠানে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের আটজন মেধাবী ছাত্রীকে বঙ্গমাতা ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্তরা হলেন- জান্নাতুল নাঈমা, তাহমিনা আকতার, তানিয়া সুলতানা লিপি, লুপু রহমান, নীলিমা রানী হালদার, তাসমিন জাহান, শাম্মী আকতার ও রত্মা বিনতে সিদ্দিকী।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।