ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

শিক্ষা

বাগেরহাটে স্কুল মাঠ রক্ষার দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৪
বাগেরহাটে স্কুল মাঠ রক্ষার দাবিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাগেরহাট: বাগেরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ সংরক্ষণ এবং খেলাধুলার জন্য জন্য উন্মুক্ত রাখার দাবিতে মানববন্ধন করেছে বিদ্যালয়টির প্রাক্তন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে আয়োজিত এ মানববন্ধনে বিদ্যালয়ের প্রায় শতাধিক প্রাক্তন ছাত্র অংশ নেয়।



শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী এ মাঠটিকে রক্ষার জন্য সংশি¬ষ্টদের প্রতি আহ্বান জানান। এসময় তারা মাঠের চারপাশে সীমানা প্রাচীর না দিয়ে সবার জন্য উন্মুক্ত রাখা, মাঠের সৌন্দর্য নষ্ট না করা এবং খেলাধুলা ব্যতিত অন্য কোন প্রকার আয়াজনে মাঠটিকে ব্যবহৃত হতে না দেওয়ার জন্য আহ্বান জানান।
 
বাগেরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সৈয়দ মেশকাদ আনোয়ার জানান, ঐতিহ্যবাহী সরকারি স্কুলের মাঠে আগে আন্তঃস্কুল ফুটবল ও ক্রিকেট প্রতিযোগিতা হতো। ওই প্রতিযোগিতার মধ্যে দিয়ে ভাল খেলোয়ার তৈরি হতো। যারা পরবর্তিতে জেলা দলে খেলার সুযোগ পেত।

কিন্তু বর্তমানে এই মাঠে কোনো খেলাধূলা হয় না। তাই জেলা থেকে কোনো ভাল খেলোয়ারও বের হচ্ছেনা বলে জানান তিনি।

প্রক্তন শিক্ষার্থী কাজী তৌহিদুর রহমান বলেন, মাঠের একটি বড় অংশ এবং পাশের পুকুরটি বেশ কয়েক বছর আগেই জেলা শিক্ষা অফিসের স্থাপনা তৈরির জন্য দখল হয়েছে। বর্তমানে কর্তৃপক্ষ উন্নয়নের নামে মাঠের চারপাশে উঁচু সীমানা প্রাচীর দিয়ে মাঠের সৌন্দর্যহানি ঘটাচ্ছে।

আমরা অবশ্যই মাঠের উন্নয়ন চাই তবে তা হতে হবে পরিকাল্পিত। এই মাঠে যেন নতুন প্রজন্মের ছেলেমেয়েরা সব ধরণের খেলায় অংশ নিয়ে ভাল খেলোয়ার হতে পারে।

মানববন্ধন থেকে মাঠের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে দেওয়া না হলে এবং কোন প্রকার দখলের চেষ্টা হলে আগামীতে কঠোর আন্দোলনের ঘোষণা দেন সাবেক শিক্ষার্থীরা।

কর্মসূচিতে বাগেরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের পক্ষ থেকে আরো বক্তব্য রাখেন- শামীম হাসান, স্থপতি মঈনুল করিম, সরদার রাজীব হাসান ও আহসান উল ইসলাম দীপু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa