ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

শিক্ষা

খুবির প্রাক্তন ভিসি গোলাম আলীর ইন্তেকাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৪
খুবির প্রাক্তন ভিসি গোলাম আলীর ইন্তেকাল প্রফেসর ড. মুহাম্মদ গোলাম আলী ফকির

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস-চ্যান্সেলর ও বর্তমানে বাংলাদেশ ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ গোলাম আলী ফকির ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ... রাজেউন)।

শনিবার সকাল সাড়ে ৬টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।



মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ১ পুত্র ও ২ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের প্রথম নামাজে জানাযা শনিবার বাদ যোহর ঢাকার উত্তরায় অনুষ্ঠিত হবে।

জানাযা শেষে বাগেরহাটের ফকিরহাট উপজেলার আট্টাকা গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। তবে তার মরদেহ এখানে কখন আনা হবে এ বিষয়টি পারিবারিক সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে।

দেশের খ্যাতনামা কৃষি বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদ প্রফেসর ড. মুহাম্মদ গোলাম আলী ফকির ১৯৯৩ সালের ১৭ আগস্ট খুলনা বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর পদে যোগদান করেন এবং ১৯৯৭ সালের ২২ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেন। তার দায়িত্বামলে খুলনা বিশ্ববিদ্যালয়ে নতুন কয়েকটি ডিসিপ্লিন খোলাসহ উল্লেখযোগ্য একাডেমিক সম্প্রসারণ ও অবকাঠামোগত উন্নয়ন ঘটে। শিক্ষার আধুনিকায়ন, সম্প্রসারণ ও জ্ঞান বিনিময়ের লক্ষ্যে তিনি যুক্তরাজ্যের এবাস্টুইথ ও ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয় এবং থাইল্যান্ডের এআইটি ও চিয়াংমাই বিশ্ববিদ্যালয়ের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের লিংক প্রোগ্রাম স্থাপন করেন। তার সময়ে ১৯৯৭ সালের ১০ এপ্রিল খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। গবেষণা কর্মে অনন্য অবদানের জন্য তিনি রাষ্ট্রপতি পদকে ভূষিত হন।

প্রফেসর ড. মুহাম্মদ গোলাম আলী ফকির ১৯৪১ সালের ২২ জানুয়ারি ফকিরহাট উপজেলার আট্টাকা গ্রামে জন্মগ্রহণ করেন। মূলঘর হাই স্কুল, পিসি কলেজ, শেরে বাংলা কৃষি কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শেষে নর্থ কেরোলিনা স্টেট ইউনিভার্সিটি থেকে পিএইচ ডি এবং ডেনমার্কের কোপেনহেগেন থেকে পোস্ট ডক্টরাল ডিপ্লোমা অর্জন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে দীর্ঘকাল তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি বাংলাদেশে প্রথম সিডপ্যাথোলজি গবেষণা কেন্দ্র স্থাপন করেন।

এদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস-চ্যান্সেলর ও বর্তমানে বাংলাদেশ ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ গোলাম আলী ফকিরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় ভাইস-চ্যান্সেলর খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সম্প্রসারণ, গবেষণা কার্যক্রমের সূচনা ও অবকাঠামোগত উন্নয়নে তার নিরলস প্রচেষ্টা শ্রদ্ধাচিত্তে স্মরণ করে বলেন যে, এ বিশ্ববিদ্যালয়ে তার অবদান অম্লান হয়ে থাকবে।

শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জনান।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান, রেজিস্ট্রার ড. মোল্লা আমীর হোসেন, অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের পক্ষ থেকে ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক মো. নজরুল ইসলাম, জনসংযোগ ও প্রকাশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এস এম আতিয়ার রহমান পৃথক শোক বার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa