bangla news

বিরতিহীন পাবলিক পরীক্ষা বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন

419 |
আপডেট: ২০১৪-০৭-০৭ ৫:৪৮:০০ এএম

প্রশ্নপত্র ফাঁস রোধ করতে বিরতিহীন পাবলিক পরীক্ষা নেওয়ার শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদের ঘোষণার আবারও প্রতিবাদ জানিয়েছেন রাজশাহীর সরকারি ও বেসরকারি কলেজের শিক্ষার্থীরা।

রাজশাহী: প্রশ্নপত্র ফাঁস রোধ করতে বিরতিহীন পাবলিক পরীক্ষা নেওয়ার শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদের ঘোষণার আবারও প্রতিবাদ জানিয়েছেন রাজশাহীর সরকারি ও বেসরকারি কলেজের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে তারা রাজশাহী শিক্ষাবোর্ডের সামনে মানববন্ধন করতে চাইলে পুলিশের বাধার মুখে পড়েন। পরে তারা একটি মৌন মিছিল বের করে সাহেব বাজার জিরোপয়েন্টে মানববন্ধন করেন।

রাজশাহী মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মোহাম্মদ এরফান জানান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সামনে মানববন্ধন আয়োজন ও মাইক ব্যবহারের কোনো অনুমতি তাদের ছিল না। তারপরও মাইক বাদ দিয়ে মানববন্ধন ও মৌনমিছিল করতে দেওয়া হয়েছে তাদের।

২০১৫ সালের এইচএসসি সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত ওই মানববন্ধন থেকে ঘোষণা দেওয়া হয়, তাদের পাঁচ দফা দাবি আদায়ে আগামী ১২ জুলাই শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হবে। দাবিগুলো হচ্ছে-প্রশ্নপত্র ফাঁস অবশ্যই রোধ করতে হবে, এইচএসসি পরীক্ষার সময় পর্যাপ্ত ছুটি দিতে হবে, সকল পাবলিক পরীক্ষার সময় বৃদ্ধি করতে হবে, গতানুগতিক শিক্ষা পদ্ধতির ধারা অব্যাহত রাখতে হবে এবং এইচএসসি ২০১৫ ব্যাচকে বারবার বিভ্রান্ত করা যাবে না, স্থায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এইচএসসি শিক্ষার্থীরা তাদের আন্দোলনকে বেগবান করতে রাজশাহী কলেজের ছাত্র আসিফ রহমান মিমকে আহ্বায়ক করে ২১ সদস্যের সংগ্রাম পরিষদ গঠন করেছেন। পরবর্তীতে তাদের আন্দোলনকে ঘিরে আয়োজিত সকল কর্মসূচি সংগ্রাম পরিষদের ব্যানারে আয়োজিত হবে বলে জানান মিম।

মানববন্ধন চলাকালে আয়োজিত সমাবেশে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ২০১৫ সালের এইচএসসি পরীক্ষাসহ সকল পাবলিক পরীক্ষার সময় কোনো ছুটি না থাকা ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় সীমিত করা এবং শিক্ষা পদ্ধতি বারবার পরিবর্তন শিক্ষার্থীদের ওপর মানসিক চাপ তৈরি করছে। বিভিন্ন সময়ে হুট-হাট করে নেওয়া সরকারি সিদ্ধান্তে শিক্ষার্থীদের মধ্যে নানা বিভ্রান্তি তৈরি হচ্ছে।

বক্তারা এর পরিবর্তন চেয়ে তাদের ভবিষ্যৎ অনিশ্চয়তা থেকে মুক্তি দেওয়ার দাবি জানান। 

এর আগে গত শনিবার ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার্থীর ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেছিলেন, শিক্ষার্থীরা পরীক্ষাগারের গিনিপিগ নয়। যখন-তখন যেকোনো সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্তিতে ফেলা হচ্ছে। তাদের শিক্ষাজীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘন্টা, জুলাই ০৭, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-07-07 05:48:00