ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবিতে শিক্ষকদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মে ১৯, ২০১৪
ইবিতে শিক্ষকদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নতুন ১৫টি বিভাগ খোলার ভিসির একক সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে বিএনপি-জামায়াত পন্থী শিক্ষকরা।

সোমবার দুপুরে এ আলটিমেটাম দেন তারা।

এসময় বিভিন্ন দাবি সম্বলিত চার দফা কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার একাডেমিক কাউন্সিলের সভায় অধিকাংশ শিক্ষকদের বিরোধিতা সত্বেও উপাচার্য নতুন ১৫টি বিভাগ খোলার সিদ্ধান্ত নিলে তাৎক্ষনিকভাবে শিক্ষকদের মধ্যে হট্টগোলের সৃষ্টি হয়।

পরে, ওই দিন বিকাল ৪টার দিকে শিক্ষকদের তোপের মুখে সভার মুলতবি না করেই সভাকক্ষ ত্যাগ করেন উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার।

শিক্ষকদের বিরোধিতা সত্বেও নতুন ১৫টি বিভাগ খোলার বিষয়টি পাশ হওয়ার সিদ্ধান্ত ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করাসহ চার দফা কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকজোট।

কর্মসূচির মধ্যে রয়েছে- উপাচার্যের সঙ্গে দেখা করে এ ঘটনার নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করা, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানানো, ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত প্রত্যাহার না হলে বুধবার প্রতীকী ক্লাস-পরীক্ষা বর্জন এবং আগামী ৮জুন বিশ্ববিদ্যালয়ের গ্রীষ্মকালীন ছুটি শেষে উপাচার্যের বিরুদ্ধে কঠোর আন্দোলন।

এবিষয়ে শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. ইয়াকুব আলী বাংলানিউজকে বলেন, একাডেমিক কাউন্সিলের শিক্ষকদের শতকরা ৭৫ ভাগ শিক্ষকের মতামতকে উপেক্ষা করে ভিসি নিজের ইচ্ছামত যে সিদ্ধান্ত নিয়েছে আমরা তার প্রতিবাদ করেছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছি।

তিনি আরো বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত প্রত্যাহার না করলে শিক্ষকরা কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবো।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, মে ১৯, ২০১৪; আপডেট-১৭০৬

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।