ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিতে পোষ্য কোটার বিরুদ্ধে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, মে ১৭, ২০১৪
শাবিতে পোষ্য কোটার বিরুদ্ধে মানববন্ধন

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পোষ্য কোটা পদ্ধতি চালুর প্রতিবাদে মানববন্ধন হয়েছে। শনিবার দুপুরে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধনের আয়োজন করে শাবিপ্রবির বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ।



এতে সিলেটের বিভিন্ন শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাংষ্কৃতিক ও পেশাজীবি  ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক, সামাজিক, পরিবেশ ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা অংশ নেয়।

মানববন্ধন কর্মসূচি শেষে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও সন্তান কোটা পদ্ধতি বাতিল আন্দোলনের সমন্বয়ক শমশের রাসেল পরবর্তী কর্মসূচির ঘোষণা দেন।
কর্মসূচি হল- সিলেটসহ দেশব্যাপী শাবিপ্রবির শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি সংগ্রহ করে আগামী ২৫ মে রোববার উপাচার্য বরাবর জমা দেয়া। ওইদিন ক্যাম্পাসে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময়, সন্ধ্যায় সিলেটে সংবাদ সম্মেলনসহ এই কোটা পদ্ধতি বাতিলের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া।

মানববন্ধনে বক্তারা বলেন- বিশ্ববিদ্যালয় প্রশাসন এক তরফাভাবে এই সিদ্ধান্তকে বাস্তবায়ন করছে। যেখানে এই সুযোগ শুধুমাত্র সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর পাওয়া উচিত ছিলো, সেখানেও তারা উদারতা দেখাতে ব্যর্থ ।

বরং এক অফিস আদেশ জারি করে এই ব্যাপারে কাউকে কোন রকম আলোচনা বা সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা কোন প্রচার মাধ্যমে কোন প্রকার প্রচার থেকে বিরত থাকার জন্য হুশিয়ার দেওয়া হয়েছে।

বক্তারা আরও বলেন, আমরা বিশ্বাস করি যেকোন কাজ সঠিকভাবে সম্পন্ন করতে আলোচনার বিকল্প নেই, কিন্তু শাবি প্রশাসন আলোচনা দূরে থাকুক, আমাদের মৌলিক অধিকার বাকস্বাধীনতাও হরণ করতে চাইছেন। এছাড়া এই কোটা পদ্ধতি বাতিলের জন্য ইউরোপের বিভিন্ন দেশ ও ঢাকায় অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রাক্তন শিক্ষার্থীরা অনুরূপ প্রতিবাদ সভা করেছেন।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘন্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।