ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ব্যর্থতা উত্তরণের চেষ্টাই রাজউকের মূলমন্ত্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, মে ১৭, ২০১৪
ব্যর্থতা উত্তরণের চেষ্টাই রাজউকের মূলমন্ত্র ছবি: ফাইল ফটো

ঢাকা: ২০১২ সালে এসএসসির ফলাফলে সারাদেশে মেধা তালিকায় তৃতীবারের মতো প্রথম স্থান অধিকার করেছিল রাজউক উত্তরা মডেল স্কুল ও কলেজ। কিন্তু বিপত্তি বাঁধে ২০১৩ সালে।

সেবার স্কুলটি এসএসসিতে দুই ধাপ নীচে নেমে তৃতীয় স্থানে চলে আসে।

সেই ব্যর্থতা কাটিয়ে আবারো শীর্ষ স্থান দখলে নেওয়ার সকলের প্রাণান্তকর প্রচেষ্টাকেই এবারের সফলতার মূল চাবিকাঠি বলে মানছেন স্কুল কর্তৃপক্ষ। শিক্ষক-অভিভাবকদের নিরবচ্ছিন্ন শ্রমের পাশাপাশি শিক্ষার্থীদের মেধা আর অধ্যাবসায়ের গুনেই সেরার মুকুট পুনরুদ্ধার করতে পেরেছে স্কুলটি।   

শনিবার ২০১৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর কথাগুলো বাংলানিউজকে বলছিলেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল ইমামুল হুদা।

“২০১৩ সালের ব্যর্থতা থেকে উত্তরণের চেষ্টা থেকেই এবারের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে রাজউজ উত্তরা মডেল স্কুল ও কলেজ। এ নিয়ে চতুর্থবারের মতো প্রথম স্থান হলেও জিপিএ প্রাপ্তির শতকরা হার প্রতিষ্ঠানটির পূর্বের সকল রেকর্ড অতিক্রম করে গেছে। বরাবরের মতো এবারো পাশের হার শতভাগ”, যোগ করেন ব্রিগেডিয়ার জেনারেল ইমামুল হুদা।

এ বছর শিক্ষার্থীদের ৯৮.৬৮ ভাগ জিপিএ-৫ পেয়েছে। গত বছর মোট পরীক্ষার্থীর ৯১.১৬ ভাগ জিপিএ-৫ পেয়েছিল। ২০১২ সালে টানা তৃতীয়বারের মতো প্রথম হয়েছিল এ প্রতিষ্ঠানটি। তখন জিপিএ-৫ ছিল ৯৪.০৫ ভাগ।

অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল ইমামুল হুদা আরো বলেন, প্রতিষ্ঠানের শিক্ষক,অভিভাবক আর শিক্ষার্থীদের নিরলস পরিশ্রমের ফলেই এটি করা সম্ভব হয়েছে। অতীতের ভুলগুলো খোঁজে বের করে সমাধানের চেষ্টার ফলেই প্রতিষ্ঠানটি এবার সফলতা পেয়েছে।

অধ্যক্ষের কথার সঙ্গে একমত পোষণ করে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন অভিভাবক ও শিক্ষার্থীরাও। তারাও প্রতিষ্ঠানটির এবারের ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন।

বিজ্ঞান বিভাগ (রোল ১১০৪৫৪) থেকে জিপিএ-৫ পাওয়া ত্রিবেণী হোসেন খুশিতে কিছু বলতে না পাড়লেও তার মা রুমা হোসেন বাংলানিউজকে জানান,সন্তানের সাফল্যের জন্য প্রথমেই শিক্ষকদের ধন্যবাদ দিতে চাই। তাদের অক্ল‍ান্ত পরিশ্রম ও ব্যতিক্রমি পাঠদান পদ্ধতির জন্যই আমাদের সন্তানেরা সাফলতা পেয়েছে।

ভবিষ্যতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনিটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ার স্বপ্ন দেখেন শেখ ফাহিম শাহরিয়ার। যিনি এবার বিজ্ঞান বিভাগ (রোল-১১০৪৬০) থেকে জিপিএ-৫ পেয়েছেন।

তিনি বাংলানিউজকে বলেন, শিক্ষকদের প্রচেষ্টা ও পাঠদান পদ্ধতি ভিন্ন হওয়ায় আমাদের এ সাফল্য। শিক্ষকরা আমাদের দুর্বল দিকগুলো খোঁজে বের করে বিশেষ যন্ত নিয়েছেন। আর সাফল্যের পুরো অংশ জুড়ে রয়েছে আমার বাবা-মা’র নিরলস পরিশ্রম।

একই কথা বললেন বিজ্ঞান বিভাগ (১১০৪৫৪) থেকে জিপিএ ৫ পাওয়া রায়ানুল সাকিব। তবে তার স্বপ্ন সেনা কর্মকর্তা হওয়ার।

এবার রাজউক উত্তরা মডেল স্কুল ও কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যম মিলিয়ে বিজ্ঞান ও বাণিজ্য বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৫১৫ জন। শতভাগ পাশে জিপিএ-৫ অর্জন করেছে ৫০৮ জন।

** চতুর্থবারের মতো দেশসেরা রাজউক উত্তরা স্কুল

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।