ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

খাগড়াছড়িতে পাসের হার ৮৩.১৫

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, মে ১৭, ২০১৪
খাগড়াছড়িতে পাসের হার ৮৩.১৫

খাগড়াছড়ি: খাগড়াছড়ি পার্বত্য জেলায় এ বছর এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ১শ ৯১ জন। এর মধ্যে উত্তীর্ণ হয় ৫ হাজার ১শ ২৯ জন।

যার
পাসের হার ৮৩.১৫ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছে ১শ ২৯ জন শিক্ষার্থী। পরীক্ষার্থীর সংখ্যা ও পাসের হারের দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। পরীক্ষায় ৩ হাজার ১শ ৫৬ জন মেয়ে পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২ হাজার ৬শ ২৪ জন। যার পাসের হার ৮৩.৫১ শতাংশ।

অন্যদিকে, ৩ হাজার ৩৫ জন ছেলে পরীক্ষার্থীর মধ্যে পাস করে ২ হাজার ৫শ ৫ জন। পাসের হার ৮২.৭৮ শতাংশ। শতভাগ পাসের তালিকায় রয়েছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

এবার বিজ্ঞান বিভাগে মোট ৯শ ১৭ জন পরীক্ষার্থীর বিপরীতে অংশ নেন ৯শ ১৩ জন। আর এরমধ্যে পাস করেন ৭শ ৫৪ জন পরীক্ষার্থী। যার পাসের হার ৮২.৬৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮৩ জন।

মানবিক বিভাগে ১ হাজার ২শ ২২ জন পরীক্ষার্থীর বিপরীতে অংশ নেন ১ হাজার ২শ ১৯ জন। পাস করেছে ৯শ ৮৫ জন। পাসের হার ৮০.৮৮ শতাংশ। এ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৭ জন।

ব্যবসা শিক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ২শ ৫০ জন। অংশ নেন ১ হাজার ২শ ৪৫ জন। পাস করেন ১ হাজার ৬১ জন। আর পাসের হার ৮৫.২২ শতাংশ। এই বিভাগে জিপিএ ৫ পেয়েছে ৩৯ জন পরীক্ষার্থী।

গত বছরের মতো এবারো সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়েছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। এবার এই স্কুলের ৩৪জন শিক্ষার্থী
জিপিএ-৫ পেয়েছে। যা গত বছরের তুলনায় ২০টি বেশি। ১৭টি জিপিএ-৫ নিয়ে পরের অবস্থানে মাটিরাঙ্গার তবলছড়ি কদমতলী হাই স্কুল।

এছাড়া উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাটিরাঙ্গার তাইন্দং হাই স্কুল ১৩টি, রামগড় সরকারি উচ্চ বিদ্যালয় ১১টি, খাগড়াছড়ি নতুন কুড়িঁ ক্যান্টনমেন্ট হাইস্কুল থেকে পেয়েছে ১০টি, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় ১০টি, মাটিরাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় ৮টি, রামগড় বালিকা উচ্চ বিদ্যালয় ৫টি, গুইমারা হাইস্কুল ৫টি, মাটিরাঙ্গা গুমতি হাইস্কুল ৪টি, মানিকছড়ি রাণী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয় ২টি করে জিপিএ-৫ পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।