ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাকা বোর্ডের সেরা দশে নেই ময়মনসিংহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, মে ১৭, ২০১৪
ঢাকা বোর্ডের সেরা দশে নেই ময়মনসিংহ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ময়মনসিংহ: এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে ময়মনসিংহের কোনো শিক্ষা প্রতিষ্ঠানই ঢাকা বোর্ডের সেরা দশে ঠাঁই পায়নি। গত বছর দু’টি স্কুল সেরা দশে স্থান পেলেও এবার সে সাফল্য ধরে রাখতে পারেনি স্কুলগুলো।

তবে এবার তাদের ঠাঁই হয়েছে সেরা বিশে।

ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ থেকে এ বছর ৫৪ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৪ জনই। পাসের হার শতভাগ। সবাই বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ।  

ময়মনসিংহ জিলা স্কুল থেকে ২৭০ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৪৪ জন। পাস করেছে ২৬৯ জন। ১৮৫৩ সালে প্রতিষ্ঠিত এ স্কুলে এবার পাসের হার ৯৯.৬৩ পার্সেন্ট। গত বছর সবাই পাস করলেও এবার ফেল করেছে এক শিক্ষার্থী।

ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ১৪২ শিক্ষার্থী। পাসের হার শতভাগ। জিপিএ-৫ পেয়েছে ১৩৩ জন।   

বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২৯২ ছাত্রী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৩৭ জন। অকৃতকার্য হয়েছে ২ জন। কৃতকার্য হয়েছে ২৯০ জন। আর পাসের হার ৯৯.৩২ পার্সেন্ট।

সরকারি গর্ভমেন্ট ল্যাবরেটরি স্কুলের ১১৯ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭৩ জন।

২০১৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফলে ঢাকা বোর্ডে ৬ষ্ঠ স্থান দখল করে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ। ময়মনসিংহ জিলা স্কুল ঠাঁই করে নেয় সেরা দশে। ঢাকা বোর্ডে তাদের ওই বছর স্থান ছিল ৮ম।

এবার এ দু’টি শিক্ষা প্রতিষ্ঠান সেরা দশের অবস্থান থেকে নেমে সেরা বিশের তালিকায় পৌঁছেছে। এবার ঢাকা বোর্ডে যথাক্রমে জিলা স্কুল ১৩তম ও গার্লস ক্যাডেট কলেজ ১৮তম স্থান অধিকার করেছে।

এর আগের বছর অর্থাৎ ২০১২ সালের পরীক্ষায়ও চমক দেখিয়েছিল স্কুলগুলো। সেই বছর ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ শতভাগ জিপি-এ-৫সহ বোর্ডে নবম স্থান এবং ময়মনসিংহ জিলা স্কুল শতভাগ পাস করে বোর্ডের দশম স্থান অধিকার করে।

এবারের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, গত দু’বছরের তুলনায় এবার এসব নামি স্কুলগুলো থেকে বেশিরভাগ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। জিপিএ-৫ও পেয়েছে গত দু’বছরের তুলনায় বেশি। তবে জিলা স্কুল ও বিদ্যাময়ী গতবারের চেয়ে পাসের হার কম থাকায় এবারের ফলাফলে পিছিয়ে পড়েছে।

ময়মনসিংহ গার্লস ক্যাডেট এবার ঢাকা বোর্ডে সেরার তালিকায় না থাকা প্রসঙ্গে কলেজটির প্রিন্সিপাল জয়নাল আবেদিন বলেন, এবার ছাত্রী সংখ্যা কম হওয়ার কারণে অতিরিক্ত বোনাস ১০ পয়েন্ট থেকে আমরা বঞ্চিত হয়েছি। ফলে পরীক্ষার্থীর সংখ্যা অনুযায়ী আমরা এ নম্বর পাইনি।

প্রতি পঞ্চাশে দেশের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলো এ পয়েন্ট বেশি পেয়ে ঢাকা বোর্ডে সেরার তালিকায় ঠাঁই পেয়েছে বলেও যোগ করেন তিনি।  

তবুও ৫৪ শিক্ষার্থীর মধ্যে সবাই জিপিএ-৫ পাওয়ায় আনন্দে উচ্ছ্বসিত জয়নাল আবেদিন।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।