ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কারিগরি বোর্ডের সেরা দশ প্রতিষ্ঠন

স্টাফ করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, মে ১৭, ২০১৪
কারিগরি বোর্ডের সেরা দশ প্রতিষ্ঠন

ঢাকা: ২০১৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ড থেকে এক লাখ ৭৫৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। শনিবার প্রকাশিত ফলোফলে তাদের মধ্যে পাস করেছে ৮২ হাজার ৫৬৬ জন্য অর্থাৎ  ৮১.৯৪ শতাংশ।


 
এ বোর্ড  থেকে প্রথম স্থান অধিকার করেছে খুলনার খালিশপুরের ইউসেফ মহসিন কারিগরি বিদ্যালয়। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। শতভাগ পাস করে জিপিএ-৫ পেয়েছে সবাই। দ্বিতীয় হয়েছে ঢাকার মিরপুরের ইউসেফ ঢাকা কারিগরি বিদ্যালয়। শতভাগ পাস করা প্রতিষ্ঠানটি থেকে অংশগ্রহণ করা ৬৮ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৭ জন। শতভাগ পাসসহ ৫৫টি জিপিএ-৫ নিয়ে তৃতীয় হয়েছে চট্টগ্রামের চাঁদগাঁওয়ে অবস্থিত এ কে খান ইউসেফ কারিগরি বিদ্যালয়। বিদ্যালয়টি থেকে ৬০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল।
 
চতুর্থ স্থান অর্জন করেছে ধামরাইয়ের ভাউয়ানি উচ্চ বিদ্যালয়। ৮০ জন শিক্ষার্থী অংশ নেয় এ বিদ্যালয়টি থেকে। পাসের হার শতভাগ এবং জিপিএ-৫ পেয়েছে সবাই। পঞ্চম হয়েছে রাজশাহীর ইউসেফ-রাজশাহী কারিগরি বিদ্যালয়। মোট পরীক্ষার্থী ৫৮ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৪ জন। পাসের হার ৯৮.২৮ শতাংশ। ষষ্ঠ হয়েছে টাঙ্গাইলের ঘাটাইল গানা পাইলট উচ্চ বিদ্যালয়। শতভাগ পাস করে ৬৪ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫১ জন।

গাজীপুরের সুতি ভিএম পাইলট উচ্চ বিদ্যালয় হয়েছে সপ্তম। শতভাগ পাসে ৬৮ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭ জন। শতভাগ পাস এবং ৩০টি জিপিএ-৫ নিয়ে অষ্টম হয়েছে সাভারের সোসাইটি অব সোশ্যাল রিফর্ম উচ্চ বিদ্যালয়। মোট পরীক্ষার্থী ছিল ৬৬ জন। ৯৮.৪৬ শতাংশ পাস নিয়ে নবম হয়েছে গাজীপুরের টঙ্গিতে অবস্থিত সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন। মোট পরীক্ষার্থী ৬৫ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩১ জন। দশম স্থানে রয়েছে রংপুরের পীরগঞ্জের কাদিরাবাদ উচ্চ বিদ্যালয়। মোট পরীক্ষার্থী ৪৪ জন। পাসের হার ৯৫.৪৫ শতাংশ জিপিএ-৫ পেয়েছে ২৩ জন।

শনিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার গড় পাসের হার ৯১.৩৪ শতাংশ। এ বছর জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন।

শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ৯২টি। এ বছর এসএসসি, দাখিল ও কারিগরি বোর্ডে ১৪ লাখ ২৬ হাজার ৯২৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৩ লাখ ৩৩১ জন।

৬ লাখ ৭৯ হাজার ৯৬১ জন ছেলে পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাসের হার ৯১.৮৪ শতাংশ। এছাড়া ৬ লাখ ৩৬ হাজার ৩৭০ জন মেয়ে পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৯০.৮১ শতাংশ।

সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সব বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তার বাসভবন গণভবনে ফলাফলের কপি হস্তান্তর করেন।
 
বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।