ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে ছেলেরা ভাল করেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মে ১৭, ২০১৪
রাজশাহীতে ছেলেরা ভাল করেছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: প্রতিষ্ঠার পর টানা দ্বিতীয় বারের মত এসএসসি পরীক্ষায় পাসের হারে সর্বকালের রেকর্ড ভেঙে এবারও সারাদেশে শীর্ষে রয়েছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

পাসের হারের দিক থেকে দেশে প্রথম স্থান অধিকারী রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাসের হার দাঁড়িয়েছে ৯৬.৩৪ শতাংশ।

গতবার ছিল ৯৪.০৩ শতাংশ।

১৯৬২ সালে প্রতিষ্ঠার পর বোর্ডে ১৯৭১ সালে পাসের রেকর্ড ছিলো ৯৩.৫৩ শতাংশ। এবার মেয়েদের তুলনায় ছেলেরা ভালো ফল করেছে। ছেলেরা এবারও জিপিএ-৫ পেয়েছে বেশি। মোট পাসকৃত ১ লাখ ১৭ হাজার ৬৯৩ জনের মধ্যে ৬১ হাজার ১৬৮ জন ছাত্র ও ৫৬ হাজার ৫২৫ জন ছাত্রী রয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাসের হারের সঙ্গে সমানতালে পাল্লা দিয়ে বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও। এ বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৮১৫ জন।

এর মধ্যে ১০ হাজার ৮২৫ জন ছাত্র ও ৮ হাজার ৯৯০ জন ছাত্রী রয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিলো ১২ হাজার ২০৩। যা গত ৮ বছরের তুলনায় বেশি বলে শিক্ষা বোর্ডের এক পরিসংখ্যান থেকে পাওয়া গেছে।

শনিবার দুপুর সোয়া ১টায় রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে অনুষ্ঠিত এ সংক্রান্ত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে চলতি বছর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল ঘোষণা করেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএমএ হুরাইরা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- রাজশাহী শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক সুনীল চন্দ্র দাস, প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এসএম গোলাম আজম, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী শফিকুল ইসলাম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক,চলতি দায়িত্ব) হোসনে আরা আরজু, ক্রীড়া অফিসার মঞ্জুর রহমান খান, উপপরিচালক হিসাব ও নিরীক্ষা আকবর হোসেন এবং তথ্য ও গণসংযোগ কর্মকর্তা এএফএম খায়রুল আলম।

সংবাদ সম্মেলনে ভালো ফল প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সৃজনশীল প্রশ্ন নিয়ে শিক্ষকদের আগাম প্রস্তুতির কথা জানান, বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস.এম.এ হুরাইরা। তিনি বলেন, এবার আগে থেকেই চিঠি দিয়ে ভালো ফলাফল না হলে কঠোর ব্যবস্থার কথা জানানো হয়েছিল স্কুলগুলোকে।

এছাড়া শিক্ষার্থীরা অধিক পরিশ্রম করায় এমন সাফল্য এসেছে। এবারই প্রথম শূন্য পাসের হারের তালিকায় একটি স্কুলও নেই। এ প্রসঙ্গে তিনি বলেন, বিষয়টি নিয়ে কঠোর হওয়ায় এ প্রত্যাশা পূরণ হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, শতভাগ পাস করা স্কুলের সংখ্যাও গত বছরগুলোর তুলনায় এবার কয়েকগুণ বেড়েছে। ২০১৩ সালে ৬৬৭টি এর আগে ২০১২ সালে এই বোর্ডের ২৮৯ স্কুল থেকে সবাই পাস করেছিলো। কিন্তু এবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৫টিতে।

এক বছরের ব্যবধানে এসএসসির ফলাফলে এটি অবশ্যই ইতিবাচক বলে উল্লেখ করেন তিনি। আর সৃজনশীল প্রশ্নপত্র নিয়ে গত বছর শিক্ষকদের প্রস্তুতির অভাব থাকায় ফলাফল কিছুটা খারাপ হয়েছিল। এবার আগাম ব্যবস্থা ও শিক্ষকদের ভালো প্রস্তুতির কারণে রাজশাহী বোর্ড দেশে প্রথম হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজশাহী বোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২৩ হাজার ১৮২ জন। এর মধ্যে অংশ গ্রহণ করে ১ লাখ ১৭ হাজার ৬৯৩ জন। এর মধ্যে ৬১ হাজার ১৬৮ জন ছাত্র এবং ৫৬ হাজার ৫২৫ জন ছাত্রী রয়েছে। শিক্ষা বোর্ডের অধীন রাজশাহীসহ আট জেলার মোট কেন্দ্র ছিল ১৯৬টি। গত বছর ১৮৯টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হয়।

এবার রাজশাহী শিক্ষা বোর্ডে শতভাগ পাস করেছে ১ হাজার ৫৫টি স্কুল। বোর্ডের সেরা ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষে রয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। দ্বিতীয় হয়েছে বগুড়া সরকারি গার্লস হাই স্কুল এবং তৃতীয় হয়েছে বগুড়া জেলা স্কুল। ৪র্থ হয়েছে নওগাঁ সরকারি কেডি হাই স্কুল ও ৫ম স্থানে রয়েছে রাজশাহী গভার্মেন্ট ল্যারোটরি হাই স্কুল।

এছাড়া জেলায় শীর্ষে রয়েছে রাজশাহী গভ: ল্যারোটরি হাই স্কুল, কলেজিয়েট হাই স্কুল, রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী সরকারি গার্লস হাই স্কুল, সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে  ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।