ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পাঠদানে প্রযুক্তির ব্যবহারে ভাল ফল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, মে ১৭, ২০১৪
পাঠদানে প্রযুক্তির ব্যবহারে ভাল ফল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কঠিন বিষয়ের ওপর অতিরিক্ত ক্লাস এবং পাঠদানে প্রযুক্তির ব্যবহারে এসএসসিতে ভাল ফল হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে শনিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।



এর আগে সকালে শিক্ষামন্ত্রী বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন।

এবার এসএসসি ও সমমানে গড় পাসের হার ৯১ দশমিক ৩৪ শতাংশ। এ বছর জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন।

শিক্ষামন্ত্রী বলেন, সারা দেশে আট হাজার প্রতিষ্ঠানে গণিতসহ কঠিন বিষয়ে অতিরিক্ত ক্লাস নেওয়া হয়েছে। এছাড়া মাল্টিমিডিয়া ক্লাসরুমে ক্লাস নেওয়ায় শিক্ষাক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারে শিক্ষার্থীদের জানতে, বুঝতে এবং উত্তর দিতে দক্ষতা অর্জিত হওয়ায় ভাল ফল।

এবার ২১টি বিষয়ের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে নেওয়া এবং এজন্য পাঁচ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ায় ফলাফলেও এর ইতিবাচক প্রভাব পড়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

তিনি জানান, শিক্ষাখাতে উন্নয়নের যে ধারাবাহিকতা অব্যাহত রয়েছে তা ফলাফলেই দেখা যায়।

বিভিন্ন বোর্ডের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯৩.৯৪ শতাংশ, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৯১.৪০ শতাংশ, সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.২৩ শতাংশ, বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.৬৬ শতাংশ, কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯.৯২ শতাংশ, দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার ৯৩.২৬ শতাংশ, যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ৯২.১৯ শতাংশ এবং রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৬.৩৪ শতাংশ।

এছাড়া কারিগরী বোর্ডে পাসের হার ৮১.৯৭ শতাংশ, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৯.২৫ শতাংশ এবং ডিআইবিএস-এ পাসের হার ৯২.৬৭ শতাংশ।

পাসের হার বাড়লেও মান বাড়ছে কী না- জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, মান বাড়ছে না, এটা ঠিক না। আমাদের লক্ষ্য হচ্ছে বিশ্বমানের শিক্ষা অর্জন করা। আমাদের ছেলেমেয়েরা সে মান অর্জন করার যোগ্যতা আছে।

গত পাঁচ বছরের ধারাব‍াহিকতায় এবারও ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হলো জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবার ৫৮ দিনের মাথায় ফল প্রকাশ হলো।

পাসের হার, জিপিএ, উত্তীর্ণের হার, শতভাগ পাস স্কুলের সংখ্যা- এমন বিভিন্ন সূচকে এবার ভাল ফল হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এই ফল আমাদের জন্য ‘সুফল’।

শিক্ষাসচিব মোহাম্মদ সাদিক, অতিরিক্ত সচিব সোহরাব হোসেন, এ এস মাহমুদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা সমন্বয় সাব-কমিটির সভাপতি তাসলিমা খাতুন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।