ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দুই বছর পর অবস্থান পুনরুদ্ধার সিলেট ব্লু-বার্ড স্কুলের

নাসির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মে ১৭, ২০১৪
দুই বছর পর অবস্থান পুনরুদ্ধার সিলেট ব্লু-বার্ড স্কুলের

সিলেট: দুই বছর পর নিজেদের অবস্থান পুনরুদ্ধার করল সিলেট ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজ। সিলেট শিক্ষা বোর্ডের মধ্যে সেরাদের সেরা তালিকায় এবার দ্বিতীয় অবস্থানে এই বিদ্যাপীঠ।



ব্লু-বার্ড স্কুল সিলেট বোর্ডের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তিতে সেরা রেকর্ড ধরে রেখেছে। বোর্ডের মধ্যে সর্বোচ্চ ১শ’ ৯০ জন জিপিএ-৫ পেয়েছে এ স্কুল থেকে। গতবার জিপিএ-৫ এর সংখ্যা ছিল ১শ’ ৫৪। এবার ব্লু-বার্ড স্কুলের পাশের হার ৮২ দশমিক ৭২।

ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হুসনে আরা বাংলানিউজকে জানান, দুই বছর পর আমাদের সেরা স্থানে এসে পৌঁছ‍ুতে পারা অবশ্যই গৌরবের। শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে আমরাও আনন্দিত।  

গত দুই বছর এ ফলাফল না হওয়ার পেছনে কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, প্রতি বছর অনেক রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীরা দেশের বাইরে বা দেশের অভ্যন্তরে অন্য স্কুলে চলে যায়। যে কারণে শতভাগ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারে না।

সেরা হওয়ার নেপথ্য ঘটনা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, এ বছর শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রম ও অভিভাবকদের সচেতনতার কারণে এ বিদ্যপীঠ এমন ফলাফল করতে সক্ষম হয়েছে। তাছাড়া অধিকাংশ দুর্বল শিক্ষার্র্থীদের জন্য আলাদা ক্লাসের ব্যবস্থা করা হয়েছিল।

ব্লু-বার্ড স্কুলের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থী তন্ময় সরকার বাংলানিউজকে জানান, ফলাফলের আগে খুব দুশ্চিন্তায় ছিলাম, এখন ভালো লাগছে। এই ভালো ফলাফলের পেছনে বাবা-মা ও শিক্ষকদের অনুপ্রেরণা রয়েছে।

বড় হয়ে আর্কিটেক্ট হতে চান তন্ময়।

সিলেটের জেলা প্রশাসক শহিদুল ইসলামের মেয়ে সানজিদা ইসলাম হৃদিতা এবারের এসএসসি পরীক্ষায় এই প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। বড় হয়ে চিকিৎসক হতে চান সানজিদা।

সানজিদার অভিভাবক সিলেটের জেলা প্রশাসক শহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, এভাবে ভালো ফলাফল করতে গেলে শিক্ষার্থীদের নিয়মিত পড়তে হবে।

তিনি আরও বলেন, বিদ্যালয়ে শিক্ষকদের পড়াতে হবে আর অভিভাবকদের তদরকি করতে হবে যে, সন্তানরা ঠিকমতো পড়ছে কি-না। তবেই একজন শিক্ষার্থী ভালো ফলাফল করতে পারবে।
 
বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।