ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইডিয়ালের প্রথম স্থান খোয়া, বেড়েছে জিপি ৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মে ১৭, ২০১৪
আইডিয়ালের প্রথম স্থান খোয়া, বেড়েছে জিপি ৫

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) এবার প্রথম স্থান খোয়া গেছে রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের। স্কুলটি রয়েছে দ্বিতীয় স্থানে।

তবে বেড়েছে জিপি ৫ এর সংখ্যা। শতভাগ পাশের ধারাবাহিকতাও ধরে রেখেছে রাজধানীর অন্যতম এই বিদ্যালয়।

শনিবার এসএসসির ফলাফল প্রকাশের আগে অনেকটা উৎকণ্ঠা আর একটু নীরবই ছিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চারপাশ। ঘড়ির কাটায় ১২টা বাজতেই প্রতীক্ষিত ফলাফল শিক্ষার্থীদের হাতে। মুহূর্তে উল্লাস আর আনন্দের জোয়ারে প্লাবিত হলো বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জিপি ৫ পেয়ে উল্লাস করছিলেন রাইয়ান ফারুক। তিনি বাংলানিউজকে বলেন, এতো ভালো লাগছে যে ভাষায় প্রকাশ করতে পারবো না। দীর্ঘদিনের পরিশ্রমের ফল এটি। তাই আনন্দ ধরে রাখতে পারছি না।

বাবা-মা আর শিক্ষকদের সহযোগিতার কারণে এতো ভালো ফল করতে পেরেছেন বলে জানান রাইয়ান। চার্টার্ড অ্যাকাউন্টে পড়াশোনা করার ইচ্ছা রয়েছে তার।
রাফি মাহবুব, উৎপল চক্রবর্তী ও শামীম হাসান জানান, বড় ভাইদের আনন্দ করতে দেখতাম। তখন বুঝিনি এতো আনন্দ। অনেক ভালো লাগছে।

এসময় তারা দেশের মুখ উজ্বল করার লক্ষ্যে পরিশ্রম করবেন জানান।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহানারা বেগম বাংলানিউজকে জানান, চারটি শাখায় মোট এক হাজার ৪০৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। সবাই কৃতিত্বের সঙ্গে পাশ করেছেন।

তিনি জানান, এবার বিজ্ঞান শাখায় মোট এক হাজার ১৬৩ পরীক্ষার্থীর মধ্যে এক হাজার ১৫৫ জন শিক্ষার্থী জিপি ৫ পেয়েছেন। আর বাণিজ্য শাখায় এক হাজার ৪০৫ জন পরীক্ষার্থীদের মধ্য এক হাজার ৩৫৯ শিক্ষার্থী জিপি ৫ পেয়েছেন। গত বছর জিপি ৫ এর হার ছিল শতকরা ৯০.০২, এবার তা বেড়ে হয়েছে ৯৬.৭২।

প্রথম স্থান হারানোর প্রসঙ্গে তিনি বলেন, যে বিদ্যালয়টি এবার প্রথম হয়েছে তাদের শিক্ষার্থীদের সংখ্যা আমাদের তুলনায় অনেক কম। এছাড়া আমাদের বিদ্যালয়ে বিভিন্ন পেশার মানুষের সন্তানেরা পড়াশোনা করার সুযোগ পায়। তাছাড়া তুলনামূলক আমরা এবার অনেক ভালো করেছি।

কয়েকজন করে একটি দল হয়ে শিক্ষার্থীদের বাঁধভাঙা উল্লাস বলে দিচ্ছিল যেন তাদের মধ্যে অনেক দিনের আনন্দ জমে ছিল। তারই বহিঃপ্রকাশ আজকের এই উল্লাস।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মে ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।