ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কারিগরি শিক্ষাকে বিশ্বমানের করে তুলতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মে ১৫, ২০১৪
কারিগরি শিক্ষাকে বিশ্বমানের করে তুলতে হবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকা: প্রচলিত কারিগরি শিক্ষা ব্যবস্থা দিয়ে বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকা যাবে না। আর তাই,  সে কারণে কারিগরি শিক্ষাকে বিশ্বমানের করে তুলতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।



বৃহস্পতিবার রাজধানীর রূপসী বাংলা হোটেলের বলরুমে বাংলাদেশ ও কানাডার যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ স্কিলস ফর এমপ্লয়মেন্ট অ্যান্ড প্রোডাক্টিভিটি’ (বি-সেপ) প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রচলিত শিক্ষা দিয়ে বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করা সম্ভব হবে না। তাই, বিশ্বমানের বিজ্ঞানসম্মত শিক্ষা অর্জনের জন্য কারিগরি শিক্ষার গুরুত্ব অনেক বেশি। নতুন প্রজন্মকে তৈরি করতে উচ্চশিক্ষা খাতে আরো গবেষণা বাড়াতে হবে। গবেষণায় তাদের আরো সময় দিতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। শুধু সার্টিফিকেট পেলেই হবে না, শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করতে হবে।
 
তিনি বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার উন্নয়নের জন্য নতুন সিলেবাস তৈরি ও শিক্ষাকে নতুন করে ঢেলে সাজানোর চিন্তা করছে সরকার।

মন্ত্রী জানান, ৫ বছর মেয়াদী এই প্রকল্পের যৌথভাবে অর্থায়ন করছে কানাডা ও বাংলাদেশ সরকার। প্রকল্পটি বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি শিক্ষা অধিদফতর। প্রকল্প ব্যয় ধরা হয়েছে, ১৯.৫ মিলিয়ন কানাডিয়ান ডলার।

প্রকল্পের প্রধান সহযোগী প্রতিষ্ঠানগুলোহলো- জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল (এনএসডিসি), জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড, শিল্প প্রতিষ্ঠান ও নিয়োগকারী, শ্রমিক সংগঠন, জাতীয় এবং আন্তর্জাতিক এনজিও, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাপ্রতিষ্ঠান।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বি-সেপ প্রকল্পের আইএলও ঢাকা চিফ টেকনিক্যাল পরামর্শক সিজার ড্রাগুটান, জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিলের (এনএসডিসি) ডিরেক্টর জেনারেল মো. শাহজাহান মিয়া, নির্বাহী সদস্য লায়লা কবির, বাংলাদেশের কানাডিয়ান হাইকমিশার হিথার ক্রুডেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ সিদ্দিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা,  মে ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।