ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মে ১১, ২০১৪
রাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

রাবি(রাজশাহী): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক আবদুস সালামের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন বিভাগের ৪৩তম ব্যাচের শিক্ষার্থীরা।

এব্যাপারে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বিভাগের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ অভিযোগ কমিটি এবং মানবাধিকার সংগঠন মহিলা পরিষদের বিশ্ববিদ্যালয় শাখায় লিখিত অভিযোগ দিয়েছেন শিক্ষার্থীরা।



অভিযোগপত্রে জানা যায়, প্রাণিবিদ্যা বিভাগের ৪৩তম ব্যাচের শিক্ষার্থীরা চলতি বছরের ১৫ এপ্রিল কক্সবাজার ও বান্দরবনে শিক্ষাসফরে গিয়েছিলেন। তাদের সঙ্গে ছিলেন বিভাগের শিক্ষক অধ্যাপক আবদুস সালাম।

সফরকালে তিনি কয়েকজন ছাত্রীর সঙ্গে যৌন হয়রানিমূলক আচরণ করেন। বিষয়টি অন্য শিক্ষকদের জানানো হলে অভিযুক্ত শিক্ষক আবদুস সালাম ক্ষিপ্ত হয়ে ওই ব্যাচের শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার নম্বর কেটে নেওয়ার হুমকি দেন।

শিক্ষা সফর শেষে ক্যাম্পাসে এসে ২৮ এপ্রিল অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিভাগের সভাপতির কাছে লিখিত অভিযোগ দেন শিক্ষার্থীরা।

কিন্তু বিষয়টি নিয়ে বিভাগের পক্ষ থেকে কোনো পদেক্ষপ না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি এবং মানবাধিকার সংগঠন মহিলা পরিষদের বিশ্ববিদ্যালয় শাখা বরবার একই অভিযোগ দেন শিক্ষার্থীরা। বিষয়টি খতিয়ে দেখছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
 
প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর এএসএম শফীকুর রহমান বাংলানিউজকে বলেন, বিষয়টি সামান্য ভুল বোঝাবুঝি থেকে সৃষ্টি হয়েছে। অভিযোগটি যাচাই-বাছাই করে দেখা হচ্ছে।
 
অভিযুক্ত শিক্ষক প্রফেসর আবদুস সালাম অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমার সঙ্গে শিক্ষাসফরে আমার স্ত্রী গিয়েছিলেন। এ ধরনের কোনো ঘটনাই ঘটেনি। কোনো মহল আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। ’

এব্যাপারে অভিযোগকারী শিক্ষার্থীদের কয়েকজন বাংলানিউজকে বলেন, ‘অভিযোগ থেকে জেনে নেন। আমরা এব্যাপারে কিছু বলতে পারবো না। কিছু বললে আমাদের ক্ষতি হয়ে যাবে। ’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ অভিযোগ কমিটির সভাপতি প্রফেসর মাহবুবা কানিজ কেয়া বাংলানিউজকে বলেন, ‘কমিটির নীতিমালা অনুযায়ী ঘটনা তদন্তের আগে এব্যাপারে কোনো মন্তব্য করা যাবে না। আমরা তদন্ত শেষ হলে এব্যাপারে কথা বলবো।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, মে ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad