bangla news

‘চর্যাপদ’ মুখস্থ পাঠ করলেন ঢাবি ছাত্র কায়েস

232 |
আপডেট: ২০১৪-০৫-০৬ ৬:১৫:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উপস্থিত কয়েকশ’ দর্শক, অতিথি ও মিডিয়ার ক্যামেরার সামনেই বাংলা সাহিত্যের আদি নিদর্শন ‘চর্যাপদ’র পদগুলো মুখস্থ পাঠ করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র জাকেরুল ইসলাম কায়েস।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): উপস্থিত কয়েকশ’ দর্শক, অতিথি ও মিডিয়ার ক্যামেরার সামনেই বাংলা সাহিত্যের আদি নিদর্শন ‘চর্যাপদ’র পদগুলো মুখস্থ পাঠ করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র জাকেরুল ইসলাম কায়েস।

বাংলা সাহিত্যের প্রাচীন কালে বুদ্ধ সহজিয়াদের আলো আঁধারী ‘সান্ধ্য’ ভাষায় রচিত অত্যন্ত দুর্বোধ্য এ গ্রন্থটি সাবলীলভাবে মুখস্থ উপস্থাপন করেন তিনি।

মঙ্গলবার সকালে ঢাবির আর সি মজুমদার সেমিনার কক্ষে ‘চর্যাপদের মুখস্থ পাঠ’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ অসাধারণ কাজটি করেন তিনি।

সকাল সাড়ে ১১টা থেকে শুরু করে প্রায় আধ ঘণ্টাব্যাপী কায়েস চর্যাপদের বেশ কটি পদের লেখকের নামসহ ধারাবাহিকভাবে পাঠ করেন উপস্থিত দর্শক-শ্রোতাদের তাক লাগিয়ে দেন। 

কায়েস সঠিকভাবে এসব পাঠ করছেন কিনা তা যাচাই করেন ঢাবি বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক মেহের নিগার।

ঢাবি বাংলা বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. সৌমিত্র শেখরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য এবং অতীশ দিপঙ্কর বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান ইসরাফিল আলম।

বিশেষ অতিথি ছিলেন, নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য ছলিম উদ্দীন তরফদার সেলিম ও কবি-শিল্পী মো. আবদুর রশীদ।

ইসরাফিল আলম বলেন, ‘চর্যাপদ নিয়ে অনেক গবেষণা হয়েছে, পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। কিন্তু গোটা গ্রন্থটি মুখস্থ করে পাঠ করার ঘটনা এটাই প্রথম। এই বিরল ঘটনা শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্ব নয় বরং গোটা জাতির জন্যই এটা অত্যন্ত গর্বের বিষয়।’

অনুষ্ঠানের সভাপতি ড. সৌমিত্র শেখর জাকেরুল কায়েসকে নিয়ে আয়োজিত এ অনুষ্ঠানে সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা দেওয়ার জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

এর আগে কায়েসকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন কায়েসের শিক্ষক অধ্যাপক ফাতেমা কাওসার ও মেহের নিগার।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঢাবি বাংলা বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মে ০৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-05-06 06:15:00