bangla news

জাবিতে বিতর্ক প্রতিযোগিতা শুরু

128 |
আপডেট: ২০১৪-০৫-০৫ ২:৩২:০০ পিএম

‘যুক্তি আমার তরুণ প্রাণে অরুণ আলোর দীপ্তি’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ‘রুচি জাতীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৪’। স্কয়ার কনজ্যুমার লিমিটেডের সহযোগিতায় জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট আর্গনাইজেশন এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘যুক্তি আমার তরুণ প্রাণে অরুণ আলোর দীপ্তি’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ‘রুচি জাতীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৪’। স্কয়ার কনজ্যুমার লিমিটেডের সহযোগিতায় জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট আর্গনাইজেশন এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে।

ছয় দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের বৃহত্তম অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

সোমবার বিকেলে জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য বলেন, যুক্তি হচ্ছে যে কোনো সমস্যা সমাধানে একটি মাধ্যম। সমাজের যাবতীয় সমস্যা যুক্তি দিয়ে সমাধান করতে হবে।

উপাচার্য জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট আর্গনাইজেশনের এই আয়োজনকে স্বাগত জানান এবং আয়োজকদের ধন্যবাদ দেন।

প্রতিযোগিতার উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের নবাগত শিক্ষার্থীদের ‘নবীন বরণ ও বিতর্ক কর্মশালা’ অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. খবির উদ্দীন, ছাত্র কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক রাশেদা আখতার, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট আর্গনাইজেশনের মডারেটর অধ্যাপক এটিএম আতিকুর রহমান প্রমুখ।

সারাদেশ থেকে আগত স্কুলের অংশগ্রহণে ৬ মে মঙ্গলবার রয়েছে ‘আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা’। স্কুল বিতর্কে অংশ নেবে সারাদেশের ৩২টি শিক্ষা প্রতিষ্ঠান।

এছাড়াও একইদিনে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক, ছাত্র-ছাত্রী, সংগঠক ও শিক্ষকদের অংশগ্রহণে একটি আনন্দ ৠালি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করবে। ৭ মে বুধবার থাকছে কলেজ পর্যায়ের বিতর্ক। কলেজ পর্যায়ের বিতর্কে সারাদেশের ৩০টি কলেজ অংশ নেবে। ৮ মে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা। এছাড়া ৯ মে শুক্রবার অনুষ্ঠিত হবে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’।

১০ মে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য, ডাক ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান, উপ- উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন প্রমুখ।

বিতর্ক প্রতিযোগিতায় সার্বিক সহযোগিতা করছে স্কয়ার কনজ্যুমার লিমিটেডের ‘রুচি’।

বিতার্কিকদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাতায়াতের জন্য প্রতিদিন সকাল সাড়ে ৭টায় বঙ্গবাজার হতে বাস ছেড়ে আসবে এবং রাত ৯টায় ঢাকার উদ্দেশ্যে ক্যাম্পাস হতে বাস ছেড়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মে ০৫, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-05-05 14:32:00