bangla news

৮ বছর পেরিয়েও ইন্টারনেট বঞ্চিত কুবি

146 |
আপডেট: ২০১৪-০৫-০৫ ১২:৩৫:০০ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রতিষ্ঠার আট বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত শিক্ষার্থীরা।

কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রতিষ্ঠার আট বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেট সুবিধা না থাকায় প্রযুক্তিতে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা। ইন্টারনেট না থাকায় প্রভাব পড়ছে প্রসাশনিক কাজেও।

বিশ্ববিদ্যালয়ের ১৭টি বিভাগ ইন্টারনেট মডেম দিয়েই তাদের প্রয়োজনীয় কাজ করছে। এমন কি ইন্টারনেট সুবিধা না থাকায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি ও সিএসই বিভাগের ল্যাব এবং প্রোগ্রামিংয়ের  কাজগুলো ভালভাবে শিখতে পারছেনা শিক্ষার্থীরা।
 
বিশ্ববিদ্যালয়ে তার বিহীন ইন্টারনেট (wifi) সংযুক্তির দাবি এখন বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর। শিক্ষার্থীরা জানায়, প্রায় সব বিশ্ববিদ্যালয়ের হলে পর্যন্ত wifi সংযোগ রয়েছে সেখানে আমরা বিশ্ববিদ্যালয়েই wifi পাচ্ছিনা।
শিক্ষার্থীরা জানায়, তিন বছর আগে বিশ্ববিদ্যালয়ের টেলিফোন লাইনকে  অপটিক্যাল ফাইবারের সঙ্গে যুক্ত করার সময় ইন্টারনেট সংযুক্তির কথা থাকলেও তা এখন পর্যন্ত সম্ভব হয়নি।

ইন্টারনেট সুবিধা না থাকার প্রসঙ্গে আইসিটি ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী আমেনা বলেন, ইন্টারনেট সুবিধা না থাকায় আমরা অনান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তুলনায় পিছিয়ে যাচ্ছি। পরিপূর্ণভাবে প্রোগ্রামিংয়ের কাজগুলো শিখতে পারছিনা।

আইসিটি বিভাগের বিভাগীয় প্রধান খন্দকার ফিদা হাসান বলেন, বাংলাদেশের অনেক গ্রামাঞ্চলেও ইন্টারনেট সুবিধা (wifi) পৌছে গেছে। একটি সরকারি বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও আমাদের বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেট সুবিধা (wifi) যুক্ত হয়নি। শিক্ষার্থীর মেধাকে বিকশিত করতে ইন্টারনেট ব্যবহারের বিকল্প নেই। আপাদত ২০ এমবি লাইন হলেই আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য যথেষ্ট হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মজিবুর রহমান মজুমদার বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়কে wifi নেটওয়ার্কের আওতায় আনার কার্যক্রম চলছে। আশা করি অতি শীঘ্রই wifi এর মাধ্যমে ইন্টারনেট সুবিধা যুক্ত হবে ক্যাম্পাস।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মে ০৫, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-05-05 12:35:00