ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শ্রেণিকক্ষের দাবিতে জাবি শিক্ষার্থীদের কর্মসূচি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৪
শ্রেণিকক্ষের দাবিতে জাবি শিক্ষার্থীদের কর্মসূচি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাবলিক হেল্থ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষসহ মোট ৬ দফা দাবিতে ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে। বিভাগের যাবতীয় সমস্যা সমাধানের জন্য তারা প্রশাসনকে ১ সপ্তাহের আল্টিমেটাম দিয়েছেন।



মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটারিয়ায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, ৩টি স্থায়ী ক্লাস রুম, ২টি স্থায়ী ল্যাব, ১টি স্থায়ী সেমিনার লাইব্রেরি, স্থায়ী অফিস রুম বরাদ্দ দেওয়া, শিক্ষক নিয়োগের ব্যবস্থা করা ও বিভাগটির বন্ধ থাকা ভবনের নির্মাণ কাজ শুরু করা।

দাবি আদায়ের লক্ষে তারা ৩০ এপ্রিল মৌন মিছিল, ৩ মে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান ও ৪ মে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করবেন।

বর্তমানে এ বিভাগটিতে ৩টি ব্যাচ অধ্যায়ন করলেও তাদের স্থায়ী কোন শ্রেণি কক্ষ ও ল্যাব নেই। নামমাত্র একটি অফিস রুম রয়েছে যাতে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী একসঙ্গে অবস্থান করেন। নির্ধারিত ক্লাসরুম না থাকায় দীর্ঘদিন তাদের বিভিন্ন অনুষদে ঘুরে ঘুরে ক্লাস করতে হচ্ছে। অন্যান্য বিভাগগুলোর দিনের বেলায় ক্লাস থাকার কারণে তাদের রাতের বেলাও ক্লাস করতে হচ্ছে।

বিভাগটিতে মোট ৩জন শিক্ষক থাকলেও বর্তমানে ২জন শিক্ষা ছুটিতে দীর্ঘদিন ধরে দেশের বাইরে থাকায় তাদের নির্ভর করতে হচ্ছে অন্য বিভাগের শিক্ষক ও অতিথি শিক্ষককের ওপর।

দীর্ঘদিন ধরেই এসব সমস্যা সমাধানের জন্য শিক্ষার্থীরা আন্দোলন করে আসলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন পর্যন্ত কোন স্থায়ী সমাধান করেনি।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।