ঢাকা, শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১, ০৭ জিলকদ ১৪৪২

শিক্ষা

শিক্ষা ব্যবস্থাকে সংস্কার করে গ্রামমুখী করতে হবে

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪
শিক্ষা ব্যবস্থাকে সংস্কার করে গ্রামমুখী করতে হবে

জাবি: শিক্ষা ব্যবস্থাকে সংস্কার করে গ্রামমুখী করতে হবে বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

রোববার দুপুরে সাভারের গণবিশ্ববিদ্যালয়ের গণস্বাস্থ্য মেডিকেল কলেজের নবীন শিক্ষার্থীদের একমাস গ্রামে থাকার অভিজ্ঞতা বর্ণনা অনুষ্ঠানে অতিথি হিসেবে তিনি একথা বলেন।



ড. ফারজানা বলেন, গ্রামের অভিজ্ঞতা ছাড়া শিক্ষাজীবন শেষ করা উচিত নয়। শিক্ষা ব্যবস্থায় শহর ও গ্রামের শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য রয়েছে। তাই শিক্ষা ব্যবস্থাকে সংস্কার করে গ্রামমুখী করতে হবে। কাজের খোঁজে শহরমুখী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। গ্রামের সুযোগ সুবিধা বৃদ্ধি করে এ স্রোত রোধ করতে হবে।

তিনি বলেন, এনজিওগুলোর গ্রামমুখী কার্যক্রমে স্বাস্থ্যসেবা কার্যক্রম জোরদার করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা গ্রামকে সমৃদ্ধ করতে পারি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব) আবদুল মালিক বলেন, চিকিৎসকদের ব্রত হচ্ছে সেবা দেওয়া। সবাইকে মনে রাখতে হবে সেবা পরম ধর্ম। সৃষ্টির মঙ্গলের জন্য আমাদের নিজ অবস্থান থেকে কাজ করতে হবে।

গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- রেজিস্ট্রার দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ইনচার্জ ডা. জাফরুল্লাহ চৌধুরী, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. লায়লা পারভীন বানু, কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ডা. মোরশেদ চৌধুরী প্রমুখ।

আয়োজনে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীরা দেশের বিভিন্ন অঞ্চলে বিভক্ত হয়ে এক মাস গ্রামে থাকার অভিজ্ঞতা বর্ণনা করেন।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa