bangla news

লাইফ কার্নিভালের ক্যারিয়ার বিষয়ক ওয়ার্কশপ

98 |
আপডেট: ২০১৪-০৪-১৩ ৮:৫৮:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুরন্ত কিশোর মেঘ সারাদিন কম্পিউটার নিয়ে পড়ে থাকে, নিজে নিজে প্রায় সব কিছু আয়ত্ত করে ফেলছে। এমন সময়ে ক্লাস এইট থেকে নাইনে উঠলো, বাবা মা'র ইচ্ছা সে ডাক্তার হবে কিন্ত তার ভালো লাগে কম্পিউটার।

ঢাকা: দুরন্ত কিশোর মেঘ সারাদিন কম্পিউটার নিয়ে পড়ে থাকে, নিজে নিজে প্রায় সব কিছু আয়ত্ত করে ফেলছে। এমন সময়ে ক্লাস এইট থেকে নাইনে উঠলো, বাবা মা'র ইচ্ছা সে ডাক্তার হবে কিন্ত তার ভালো লাগে কম্পিউটার। সে মুখ ফুটে বলতে পারলো না, বাবা-মা'র ইচ্ছার কাছে তার স্বপ্ন তুচ্ছ মনে হলো। নতুন নতুন টিউটর রাখা হলো, কোচিংয়ে ভর্তি করানো হলো, বায়োলজির শিট গুলো তাকে জোর করে গলধঃকরণ করানো হলো।

এভাবে এসএসসি তারপর এইচএসসি'র সময়টুকু খুব দ্রুত চলে গেলো। ততদিনে বাবা মা'র ইচ্ছে গুলো ডাল পালা ছড়িয়ে দিয়েছে অনেক দূর পর্যন্ত, আর মেঘের স্বপ্ন ইটের নিচে চাপা পড়া দুর্বাঘাসের মত হাঁসফাঁস করছে।

প্রথম বার পরীক্ষায় কোথাও চান্স হলো না, সে বাসায় সাহস করে বলেই ফেললো তার দ্বারা হবে না। সে দ্বিতীয় বারে ইঞ্জিনিয়ারিং এ পরীক্ষা দিতে চায়। ফলাফল শুন্য। নিরাশ হয়ে সে আবার মেডিকেলের প্রস্তুতি নিতে থাকলো, দ্বিতীয় বারের ফলাফল আরো হতাশাজনক, আগের বারের চেয়ে এইবার মেরিট স্কোর আরো কম। তারপর কি হলো?? অনেক কিছুই হতে পারে!!

আশেপাশে অনেক মেঘেরা ঘুরছে আমাদের চারপাশেই। একটু লক্ষ্য করলেই টের পাবো। কেউ হয়তো আশা ছেড়ে দিয়ে চুপচাপ ঘরে বসে আছে, কাউকে হয়তো কোনো প্রাইভেট মেডিকেল এ ভর্তি করিয়ে দেওয়া হয়েছে, কেউ হয়তো সুইসাইড করেছে বা কেউ হতাশায় নেশা করা শুরু করেছে। গল্পের শেষ টুক আমরা নিজেরা কল্পনা করে নিই। যেই মেঘ কম্পিউটার নিয়ে খুব ভালো কাজ করতে পারতো তাকে ডাক্তার বানানোর জন্যে অংকুরে বিনষ্ট করা হয়েছে।

এরকম হাজারো লাখো মেঘ যেন এভাবে নষ্ট না হয় যেন নিজের পছন্দের পথে, পছন্দের কাজে সফল হতে পারে সে উদ্দেশে কাজ করছে 'লাইফ কার্নিভাল'।
 
সম্প্রতি হয়ে গেলো লাইফ কার্নিভালের উদ্যোগে দেশের প্রথম ক্যারিয়ার রিলেটেড প্রোগ্রাম 'ক্যারিয়ার কাউন্সেলিং ও গোল সেটআপ ওয়ার্ক শপ।' ভেন্যু ছিল আইডিয়াল কমার্স কলেজ ও ক্যাব্রিয়ান কলেজ।

ওয়ার্কশপের প্রথম পর্বে উপস্থিত শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক ক্যারিয়ার সংক্রান্ত তথ্যাবলী তুলে ধরা হয়। এরপর এভারেস্টজয়ী এমএ মুহিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তার এভারেস্ট জয়ের কাহিনী বর্ণনা করেন। 

পরে এমএ মুহিতের এভারেস্ট জয়ের গল্প থেকে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। পুরষ্কার হিসেবে ‘রকমারি ডট কম’ থেকে প্রত্যেক বিজয়ীকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকার বই কেনার সুযোগ দেওয়া হয়।

এই আয়োজনের মিডিয়া পার্টনার দেশের জনপ্রিয় ওয়েবপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

লাইফ কার্নিভাল সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে নিজস্ব ওয়েবসাইট http://www.lifecarnival.com থেকে। ওয়েবসাইটটিতে প্রায় ৪০টি বিষয়ের ওপর স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিদের ভিডিও সাক্ষাতকার রয়েছে।

বাংলাদেশের সময়: ১৮৫৩ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2014-04-13 08:58:00