ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

রাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের র‌্যালি-মানববন্ধন

রাবি করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৪
রাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের র‌্যালি-মানববন্ধন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রুস্তম আলী আকন্দকে হত্যার প্রতিবাদে এবং জড়িতদের বিচার দাবিতে ক্যাম্পাসে র‌্যালি ও মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

সোমবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিনেট ভবনে সামনে এসে শেষ হয়।

সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন- রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামাণিক ও প্রফেসর আনসার উদ্দিন। মানববন্ধন থেকে মেধাবী শিক্ষার্থী রুস্তম হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। রাষ্ট্রবিজ্ঞান বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধনে অংশগ্রহণ করেন।

ছাত্রলীগের ধর্মঘট অব্যাহত: এদিকে রুস্তম হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার দাবিতে তৃতীয় দিনের মতো ধর্মঘট পালন করছে ছাত্রলীগ। রাবি শিবির সভাপতি গ্রেফতার না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহতের ঘোষণা দিয়েছে তারা।

সোমবার বেলা সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে ছাত্রলীগ নেতাকর্মীরা।
এসময় বক্তব্য রাখেন- রাবি ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানা ও সাধারণ সম্পাদক এসএম তৌহিদ আল হোসেন তুহিন। বক্তারা অবিলম্বে রুস্তম হত্যাকারীদের গ্রেফতার দাবি করেন।

ধর্মঘটের কারণে তৃতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। তবে প্রশাসনিক কার্যক্রম স্বাভাবিক রয়েছে। ধর্মঘটের কারণে বিশ্ববিদ্যালয়ের বাস চলাচল বন্ধ রয়েছে।

রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদ আল হোসেন তুহিন বাংলানিউজকে বলেন, ‘আমাদের সর্বাত্মক ধর্মঘট চলছে। সাধারণ শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে আমাদের কর্মসূচিকে একাত্মতা জানিয়েছে। রুস্তম হত্যায় জড়িত সবাইকে অবিলম্বে গ্রেফতার করা না হলে আরো কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তারিকুল হাসান বাংলানিউজকে জানান, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সকাল থেকে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। বিশ্ববিদ্যালয়ে সচলাবস্থা ফিরিয়ে আনতে প্রশাসনের পক্ষ থেকে প্রচেষ্টা চালানো হচ্ছে।

শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলে নিজ কক্ষে গুলি করে হত্যার করা হয় ছাত্রলীগ নেতা রুস্তমকে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। ছাত্রশিবির ক্যাডাররা পরিকল্পিতভাবে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ করেছে ছাত্রলীগ।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, এপ্রিল ০৭,  ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।