ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাকৃবিতে ছাত্রীদের আন্দোলনে ছাত্রলীগের বাধা

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
বাকৃবিতে ছাত্রীদের আন্দোলনে ছাত্রলীগের বাধা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা সায়াদ ইবনে মোমতাজ হত্যাকাণ্ডের বিচার দাবিতে আন্দোলনকারী ছাত্রীদের বিভিন্নভাবে বাধা ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগ ও প্রশাসনের বিরুদ্ধে।

আন্দোলনকারী একাধিক ছাত্রীর অভিযোগ, তাদের হল থেকে ও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আন্দোলনে অংশ না নিতে হুমকি ও বাধা দিচ্ছে ছাত্রলীগ কর্মীরা।



ছাত্রলীগ কর্মীদের বাধার মুখে ও হুমকিতে আন্দোলনে অংশগ্রহণ ও নিরাপত্তা নিয়ে সংশয়ে রয়েছেন হত্যাকাণ্ডের বিচার দাবিতে আন্দোলরত সাধারণ শিক্ষার্থীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক তাপসী রাবেয়া হলের এক শিক্ষার্থী বলেন, ভেটেরিনারি অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী শামীমা নাসরিন প্রিয়া ও সোনালী ভক্ত ওই অনুষদের তাপসী রাবেয়া হলের আবাসিক ছাত্রীদের আন্দোলনে যোগ দিতে নিষেধ করেছেন।

তিনি বলেন, প্রিয়া তাদের ভেটেরিনারি ছাত্র সমিতির ব্যানারে আন্দোলন করতে অথবা বাড়ি চলে যেতে বলেন। কেউ তা না মেনে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনে অংশ নিলে শিক্ষকদের বলে তাদের ফেল করানোর ব্যবস্থা কর‍া হবে।

এ বিষয়ে প্রিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, কিছু লোক তাদের স্বার্থ হাসিলের জন্য সাধারণ ছাত্রীদের ব্যবহার করছেন। আমার অনুষদের শিক্ষার্থীরা যাতে কোনো ফাঁদে না পড়ে সেজন্য তাদের সাবধান করেছি।

এদিকে, প্রিয়ার এই হুমকির পর শিক্ষার্থীদের করণীয় ও আন্দোলনের ব্যাপারে আলোচনা করার জন্য সাধারণ ছাত্রীরা হলের অতিথি কক্ষে বসলে হল হল প্রশাসন তাদের কক্ষ থেকে বের করে দিয়ে তালা ঝুলিয়ে দেয়।

তালা লাগানোর বিষয়ে তাপসী রাবেয়া হলের হাউজ টিউটর জেনারেল ড. গোপাল দাস জানান, হলের ছাত্রীরা চিৎকার চেঁচামেচি করছিল। তাই শৃঙ্খলা ফিরিয়ে আনতে যা করা প্রয়োজন তাই করেছি।

অন্যদিকে, সাদ হত্যায় জড়িতদের গ্রেফতার, বহিষ্কার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে ষষ্ঠ দিনের মতো অব্যাহত রেখেছেন সাধারণ শিক্ষার্থীরা।

রোববার সকালে তারা বিক্ষোভ মিছিল ও পথচিত্র অঙ্কন কর্মসূচি পালন করে। সকাল ১০টার দিয়ে ক্যাম্পাসের মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য বিজয়’৭১ এর পাদদেশে মিলিত হয় শিক্ষার্থীরা। এখানে শিক্ষার্থীরা হত্যাকাণ্ডে জড়িতদের নাম প্রকাশ, গ্রেফতার, বহিষ্কার ও শাস্তি নিশ্চিত করার দাবিতে বিভিন্ন স্লোগান দেয়।

পরে ১১টার দিকে মিছিলটি বিজয়’৭১ থেকে বিক্ষোভ মিছিল বেরে কর‍া হয়। মিছিলটি জব্বারের মোড়, কেআর মার্কেট হয়ে পুনরায় বিজয়’৭১ এ এসে শেষ হয়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন অনুষদের প্রায় শতাধিক শিক্ষক অংশ নেন।

পরে ক্যাম্পাসের হতাশার মোড়ে সন্ত্রাসবিরোধী পথচিত্র অঙ্কন করে শিক্ষার্থীরা।

অপরদিকে, বেলা সাড়ে ১২টার দিকে সাদ হত্যাকারীদের বিচার চেয়ে ‘সংগ্রামী সাধারণ ছাত্র জনতা’র ব্যানারে শোকর‌্যালি করেছে বাকৃবি ছাত্রলীগের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।