ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

উপাচার্যদের বৈঠক

বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধের আহ্বান

ঢাকা: দুটি বিশ্ববিদ্যালয়ে দুই ছাত্র খুনের রেশ কাটতে না কাটতেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের উপস্থিতিতে এক সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধের আহ্বান জানানো হয়েছে।
 
রোবাবার রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক বোর্ডের এক সভায় ছাত্র হত্যার বিষয়টি উঠে আসে।


 
সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ছাত্রলীগ নেতা রুস্তম এবং ময়মনসিংয়ের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অপর ছাত্র সাদ খুন হন।
 
এর প্রেক্ষিতে রাজশাহী এবং কৃষি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অচলাবস্থা বিরাজ করছে।  
 
শেকৃবিতে অনুষ্ঠিত ওই বৈঠকে শিক্ষার্থী হত্যাকাণ্ডের ঘটনা ছাড়াও ছাত্র-শিক্ষক রাজনীতির কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহতের বিষয়টি উঠে আসে বলে শেকৃবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  
 
বৈঠকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. রফিকুল হক বলেন, বর্তমান সরকারের সকল উন্নয়ন ধামাচাপা দেওয়ার  জন্য বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক ছাত্রদের মাধ্যমে একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটাচ্ছেন।
 
উপাচার্য ড. মো. রফিকুল হক বাংলানিউজকে বলেন, বর্তমান অসুস্থ রাজনীতিতে শিক্ষার স্বাভাবিক পরিবেশ বিনষ্ট হচ্ছে। এ পরিস্থিতিতে ছাত্র-শিক্ষকদের রাজনীতি কিভাবে সাময়িকভাবে বন্ধ রেখে সঠিকভাবে পরিচালনা করা যায় তার উপর গুরুত্বারোপ করা হয়েছে।  
এ জন্য শীঘ্রই বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের মাধ্যমে জোরালো ভূমিকা রাখা আহবান জানান তিনি।
 
ড. মো. রফিকুল হকের বক্তবের পক্ষে অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও এক মত প্রকাশ করেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
 
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রুহুল আমীনের সভাপতিত্বে বৈঠকে শেকৃবির উপাচার্য অধ্যাপক শাদাত উল্লা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ড. এম খায়রুল ইসলামসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাদের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
 
এ সময় উপস্থিত ছিলেন শাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়খালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।
 
সেপ্টেম্বরে আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা
দীর্ঘ নয় বছর পর আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হবে আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা।
 
রোববারে বৈঠকে জানানো হয়, ৯টি ইভেন্টে ৫টি বিশ্ববিদ্যালয়ে ভাগ করে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ফাইনাল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ কেন্দ্রীয়ভাবে ঢাকাতে অনুষ্ঠিত হবে।
 
সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নানাবিধ সমস্যা নিয়েও আলোচনা হয়েছে।
 
আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে- হাম, নাত, কেরাত, আবৃত্তি, বিতর্ক  (বাংলা এবং ইংরেজি), সংগীত- উচ্চাংগ, নজরুল, রবীন্দ্র, লোকগীতি, দেশাত্মবোধক, আধুনিক; যন্ত্রসংগীত- গীটার এবং তবলা, নৃত্য- উচ্চাঙ্গ এবং সাধারণ, বক্তৃতা- উপস্থিত, অভিনয়- তাৎক্ষণিক, গল্প- অবিরাম গল্প বলা।
 
বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।