ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ছাত্রলীগের অনির্দিষ্টকালের ধর্মঘট

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪
রাবিতে ছাত্রলীগের অনির্দিষ্টকালের ধর্মঘট ছবি: ফাইল ফটো

রাবি: ছাত্রলীগ নেতা রুস্তম হত্যার ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রশিবিরের সভাপতি আশরাফুল আলম ইমনকে গ্রেফতার না করা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের ডাকা ক্লাস-পরীক্ষা ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

শনিবার বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় রাবি ছাত্রলীগ।



সংবাদ সম্মেলনে রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম তৌহিদ আল হোসেন তুহিন বলেন, শিবির সোহরাওয়ার্দী হলের ছাত্রলীগ নেতা রুস্তম আলী আকন্দকে পরিকল্পিতভাবে হত্যা করেছে। এছাড়া বিভিন্ন সময় ছাত্রলীগের ওপর হামলার দায়ে শিবির সভাপতিকে গ্রেফতার না করা পর্যন্ত আমাদের ক্লাস-পরীক্ষা ধর্মঘট চলবে।

এছাড়া রুস্তম হত্যার প্রতিবাদে এবং হামলাকারীদের বিচার দাবিতে রোববার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে রাবি ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানাসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, রাবি থেকে বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট শরীফ সুমন জানান, রুস্তম হত্যার প্রতিবাদে শনিবার সকাল থেকে ক্যাম্পাসে ধর্মঘট পালন শুরু করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

পরে দুপুরে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করাসহ ছয় দফা দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি দেয় তারা।
এ সময় স্মারকলিপি গ্রহণ করে উপাচার্য তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন।

স্মারকলিপিতে উল্লেখিত ছয় দফা হলো, ছাত্রলীগ নেতা রস্তম আলী আকন্দের হত্যাকরীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, তার পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ প্রদান, ছাত্রলীগ কর্মী ফারুকসহ বিভিন্ন সময় ছাত্রলীগ নেতাকর্মীদের ওপর হামলাকারী শিবির ক্যাডারদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার, বিশ্ববিদ্যালয়ে শিবিরসহ সব মৌলবাদী সংগঠনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা, বিশ্ববিদ্যালয় সব ছাত্র-ছাত্রীর নিরাপত্তা নিশ্চিত করা এবং অবিলম্বে রাকসু ও অন্যান্য বিভাগীয় সমিতির নির্বাচন সম্পন্ন করা।

শুক্রবার দুপুর সোয়া ১টার দিকে রাবির সোহরাওয়ার্দী হলে নিজ কক্ষে গুলি করে হত্যা করা হয় ছাত্রলীগ নেতা রুস্তমকে। এ ঘটনার প্রতিবাদে ও বিচার দাবিতে শনিবার ক্যাম্পাসে ধর্মঘটের ডাক দেয় রাবি ছাত্রলীগ।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।