ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শুরু হচ্ছে ক্যারিয়ার কার্নিভাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪
শুরু হচ্ছে ক্যারিয়ার কার্নিভাল

ঢাকা: লাইফ কার্নিভাল ফাউন্ডেশন (www.lifecarnival.org) এর আয়োজনে ঢাকার কলেজগুলোতে শুরু হতে যাচ্ছে দেশের প্রথম ক্যারিয়ার কাউন্সিলিং ও গোল সেটাপ বিষয়ক ওয়ার্কশপ, “ক্যারিয়ার কার্নিভাল”।

আগামী ৯ এপ্রিল আইডিয়াল কমার্স কলেজে অনুষ্ঠিতব্য প্রোগ্রামের মাধ্যমে এই কলেজ ভিত্তিক প্রোগ্রামের যাত্রা শুরু হবে।

“ক্যারিয়ার কার্নিভাল” শিরোনামে অনুষ্ঠিত হতে যাওয়া এই প্রোগ্রামে উচ্চমাধ্যমিক স্তরের ছাত্র-ছাত্রীদের সামনে বিভিন্ন পেশার ক্যারিয়ারের ইতিঃবৃত্ত তুলে ধরা এবং ছাত্র-ছাত্রীদের জীবনের লক্ষ্য নির্ধারণের গুরুত্ব উপস্থাপন করা ও লক্ষ্য নির্ধারণে সহায়তার জন্য নানা বৈচিত্রময় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

প্রোগ্রামটিতে বিশেষভাবে বর্তমান ও ভবিষ্যৎ-এর অত্যন্ত সম্ভাবনাময় পেশা ও বিষয়ের নানা দিক তুলে ধরা হবে, আর এই উপস্থাপনা হতে যাচ্ছে খুব চমৎকারভাবে। প্রত্যেকটি পেশা-ই তার পেশাদারের কাছে কিছু মৌলিক গুণাবলী দাবি করে, যেমন গায়কের ক্ষেত্রে মৌলিক গুণাবলীগুলোর একটি হলো “প্যাশন” বা ভাবাবেগ, যা প্রায় সব কাজ/পেশার জন্যই মৌলিক। এই ভাবাবেগ ছাড়া যেমন কেউ গায়ক হয়ে উঠতে পারে না তেমনি ক্রিয়েটিভ বা সৃজনশীল চিন্তাধারা ছাড়া কেউ বিজ্ঞাপন নির্মাতা কিংবা সৃষ্টিশীল লেখক হয়ে উঠতে পারে না।   তাই অনুষ্ঠিত হতে যাওয়া এই প্রোগ্রামে নির্বাচিত বিভিন্ন বিষয়/পেশাগুলোকে কিছু অত্যাবশ্যকীয় গুণাবলীর ভিত্তিতে শ্রেণিবিভাগ করা হয়েছে, অর্থাৎ যারা সৃজনশীল চিন্তা করতে জানে এবং সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটায় তাদের জন্য ঠিক অনুরূপ পেশা/বিষয় সাজেস্ট করা করা হয়েছে। এভাবে বিভিন্ন রিকোয়ারমেন্টস ভিত্তিক বিষয়গুলোকে ভাগ করা হয়েছে, যেখানে বিষয়/পেশাগুলোর পরিচিতি, কারিকুলাম, চাহিদা, সম্ভাবনা ও ভবিষ্যৎ ইত্যাদি তুলে ধরা হবে ছাত্র-ছাত্রীর জন্য।

এছাড়াও থাকবে অনুকরণীয় এবং সফল ব্যক্তিত্বের জীবন আর অভিজ্ঞতা ভিত্তিক বক্তব্য। মোটিভেশন আর ইনস্পিরেশনের মাধ্যমে ছাত্র-ছাত্রীর জীবনের লক্ষ্যনির্ধারণে সহায়তা করা-ই এর উদ্দেশ্য। যাতে করে ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিকের পর জীবন আর ক্যারিয়ার নিয়ে অনিশ্চয়তায় না হারিয়ে যায়। এছাড়াও ছাত্র-ছাত্রীদের বিনোদনের জন্য প্রোগ্রামে থাকবে আরো চমৎকার কিছু ইভেন্ট। এই প্রোগ্রামের পরবর্তী প্রোগ্রাম দুটি ধারাবাহিকভাবে ১০ ও ১২ তারিখে ক্যামব্রিয়ান কলেজে অনুষ্ঠিত হবে। এভাবেই ধারাবাহিকভাবে বিভিন্ন কলেজে অনুষ্ঠিত হতে থাকবে। লাইফ কার্নিভাল ফাউন্ডেশনের প্রথম “ক্যারিয়ার কার্নিভাল” প্রোগ্রাম আয়োজনে সহায়তা করবে “রকমারিডটকম”।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad