ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে দুই দিনব্যাপী ‘স্বরূপ সন্ধানে অনুবাদ বিশ্লেষণ’ সেমিনার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৪
খুবিতে দুই দিনব্যাপী ‘স্বরূপ সন্ধানে অনুবাদ বিশ্লেষণ’ সেমিনার শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনা বিশ্ববিদ্যায়ে (খুবি) ট্রান্সসেলেশন স্টাডিজ ফর এক্সপ্লোরিং আইডেন্টিটিজ (স্বরূপ সন্ধানে অনুবাদ বিশ্লেষণ/উদঘাটন) শীর্ষক দুই দিনব্যাপী সেমিনার শুরু হয়েছে।
 
বুধবার সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান কলা ও মানবিক স্কুলের উদ্যোগে আয়োজিত এ সেমিনারের উদ্বোধন করেন।


 
তিনি বলেন, অনুবাদের ফলে সুপ্রাচীন থেকে সমকালীন ধর্ম, সাহিত্য, বিজ্ঞান, সংস্কৃতি জানার সুযোগ হয়েছে। অনুবাদ ছাড়া সমাজ এ পর্যায় পৌঁছাতে পারতো না। প্রকৃতপক্ষে অনুবাদ ছাড়া ভাষা ও সংস্কৃতির সমৃদ্ধি ঘটেনা।

অনুবাদ ছাড়া ভাষা ও সংস্কৃতি জলাশয়ের মত আবদ্ধ থাকে উল্লেখ করে তিনি বলেন, আমাদের ভাষা ও সংস্কৃতি, আমাদের  শৌর্য, ঐতিহ্যের সমৃদ্ধি ও ব্যপ্তির মাধ্যমে তা বিশ্বময় ছড়িয়ে দিতে অনুবাদ চর্চাকে আরও গতিশীল করার প্রয়োজনীয়তা রয়েছে।

অনুবাদকে সাবলীল ও সুখপাঠ্য এবং তা পাঠকের আগ্রহ সৃষ্টি করাতে অনুবাদকদের প্রতি আহ্বান জানান তিনি।  

অনুষ্ঠানে খুলনা বিশ্ববিদ্যালয়ে একটি অনুবাদ অধ্যয়ন কেন্দ্র স্থাপনের প্রস্তাবে তিনি  যথাযথ প্রক্রিয়ায় তা স্থাপন করার আশ্বাস দেন।

কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামানের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য দেন বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. শেখ রজিকুল ইসলাম।

সেমিনারের প্রথম পর্যায়ে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর ড. সোমদত্ত মন্ডলের সভাপতিত্বে মূল নিবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থের ইংরেজির অনুবাদক প্রফেসর ফকরুল আলম।

প্রথম দিনে মোট ৫টি সেশনে ৭টি নিবন্ধ উপস্থাপন করা হয়। সেমিনারে অনুবাদ কর্মের বিভিন্ন দিক উপস্থাপন করা হয় এবং অনুবাদের সময় মূলভাব, ভাষা, বাস্তবতা, অভিপ্রায়, উদ্দেশ্য, ঝুঁকি, অভিপ্রায় ইত্যাদি বিষয় গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে অনুবাদকদের আহ্বান জানানো হয়।

সেমিনারে ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকরা সেমিনারে নিবন্ধ উপস্থাপন করছেন।  

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।