ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাতীয় সংগীতের মর্মবাণী হৃদয়ে ধারণ করতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪
জাতীয় সংগীতের মর্মবাণী হৃদয়ে ধারণ করতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় সংগীতের মর্মবাণী হৃদয়ে ধারণ করে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে এগিয়ে যেতে হবে বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন সংলগ্ন চত্বরে আয়োজিত “লাখো কণ্ঠে সোনার বাংলা” কর্মসূচির মহড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।



উপাচার্য বলেন, অনেক রক্ত ও ত্যাগের বিনিময়ে আমরা বাংলাদেশের স্বাধীনতা পেয়েছি। সেই সঙ্গে পেয়েছি জাতীয় সংগীত ও জাতীয় পতাকা। দেশপ্রেম, মূল্যবোধ ও শৃঙ্খলার মাধ্যমে আমাদের এসব অর্জনকে সমুন্নত রাখতে হবে। ’
এ সময় তিনি স্বাধীনতার মহান স্থপতি  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

ঢাবি প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। মহড়ায় বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

মহড়া পরিচালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।

সর্বাধিক লোকের অংশ গ্রহণে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে ‘গিনেস বুক অব ওয়াল্ড রেকর্ডস’ এ বাংলাদেশের নাম সংযোজন করার লক্ষ্যে ২৬ মার্চ সকাল ১১টায় জাতীয় প্যারেড স্কোয়ারে দেশের ৩ লাখ মানুষ একসঙ্গে জাতীয় সংগীত পরিবেশন করবেন।

কর্মসূচি সফল করতে এদিন সকাল ৬টায় প্রশাসনিক ভবন সংলগ্ন চত্বরে জমায়েত হওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মকতা-কর্মচারীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।