ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণ জবি’র অধ্যাপককে শোকজ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪
অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণ জবি’র অধ্যাপককে শোকজ

জবি: অনুমতি না নিয়েই বিদেশ ভ্রমণের কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইসলামিক স্ট্যাডিজ বিভাগের চেয়ারম্যান ও জামায়াত-বিএনপি ঘরানার শিক্ষক সংগঠন সাদা দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ রইছ উদদীনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও  বিভাগের প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতিও দেওয়া হয়েছে তাকে।



মালয়েশিয়ায় মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত একটি সেমিনারে অংশ নিতে পাঁচদিনের সফরে যান। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের রেজিস্ট্রার দফতরে চিঠিটি দিয়ে চলে যান। কিন্তু এ চিঠি বিশ্ববিদ্যালয় প্রশাসন অনুমোদন করেনি।

একাধিক সূত্র জানায়- ১৩ মার্চে অধ্যাপক রইছ উদদীন বিশ্ববিদ্যালয়ের নৈমিত্তিক ছুটি সংক্রান্ত ছাপানো একটি ফরমে লিখে যান, ‘আমি ১৬ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত ছুটিতে থাকব। ছুটি চলাকালে দায়িত্ব পালন করবেন সহযোগী অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদ। ’

কিন্তু তিনি কালাম আজাদকে এ সম্পর্কে জানাননি। গত ১৫ মার্চে ইসলামিক স্ট্যাডিজ বিভাগে এক সেমিস্টারের পরীক্ষা ছিল। সেই পরীক্ষা নিতেও ওই অধ্যাপক আসেননি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান বলেন, নিয়ম লঙ্ঘন করায় সিন্ডিকেটে অধ্যাপক রইস উদদীনের বিরুদ্ধে সিদ্ধান্ত  নেয়ার আগ পর্যন্ত তাকে প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে ।

তবে একাডেমিক কাজ চালিয়ে যেতে পারবেন। তার পরিববর্তে বিভাগীয় প্রধানের ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করবেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আবুল কালাম আজাদ।

এ প্রসঙ্গে অধ্যাপক ড. মো. রইছ উদদীন বলেন, অনুমতির জন্য বিশ্ববিদ্যালয়ে আমি চিঠি দিয়েছি। কিন্তু তা অনুমোদন হয়নি। তবে মালয়েশিয়া থেকে আমি একাধিকবার উপাচার্য ও রেজিস্ট্রারের কাছে ফোন দিয়েছি। এটি একটি হ্যারেজমেন্ট।  

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের অনুমতি ছাড়া কোনো শিক্ষক বিদেশ যেতে পারেন না। বিমানবন্দরে ইমিগ্রেশনে ধরা পড়ার কথা ছিল। কিন্তু তিনি কিভাবে এটি পার হলেন, তা আমার বোধগম্য নয়।
 
উপাচার্য আরও বলেন, আগামী ২৭ মার্চ ৬২তম সিন্ডিকেট সভায় তার এই অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।