ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবির বাংলা বিভাগে ফের বিক্ষোভ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪
ঢাবির বাংলা বিভাগে ফের বিক্ষোভ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: ভাষা বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের স্কুল-কলেজে  বাংলার শিক্ষক হিসেবে নিয়োগের জন্য শিক্ষা মন্ত্রণালয় যে  প্রস্তাব পাস করতে যাচ্ছে তার প্রতিবাদে  বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

বিক্ষোভ সমাবেশে তাদের সাথে যোগ দেন ইডেন কলেজ, ঢাকা কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।



রোববার বিক্ষোভ মিছিলটি অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে কলা ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার, কেন্দ্রীয় মসজিদ, টিএসসি প্রদক্ষিণ করে বটতলায় গিয়ে শেষ হয়।

এরপর বটতলায় এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বাংলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এর আগে ১৩ মার্চ একই দাবিতে বিক্ষোভ ও ১৬ মার্চ সংবাদ সম্মেলন করে ঢাবির বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

এদিকে ঢাবির বাংলা বিভাগের আন্দোলনরত শিক্ষার্থী এবং শিক্ষকদের সাথে একাত্মতা ঘোষণা করেছেন ঢাবি বাংলা বিভাগের সকল শিক্ষক, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ভাষা বিভাগ ও বাংলা বিভাগকে সমমানের করার সিদ্ধান্ত গ্রহণ করে। এই সিদ্ধান্তের প্রতিবাদে বাংলা বিভাগের শিক্ষার্থীরা এই বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

বিক্ষোভ কর্মসূচিতে ঢাবির বাংলা বিভাগের শিক্ষক উপল তালুকদার বলেন, এই দাবি আমাদের যৌক্তিক দাবি। অবিলম্বে শিক্ষা মন্ত্রণালয়কে তার সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াতে হবে। আমরা কোন বিভাগকে প্রতিপক্ষ মনে করছি না। আমরা আমাদের অধিকারের জায়গা থেকে আন্দোলন করছি।

সমাবেশ থেকে সিদ্ধান্ত হয় আগামী ২৭ মার্চ  সকাল ১০টায় অপরাজেয় বাংলার পাদদেশে মুখে কালো ব্যাচ বেঁধে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাবে বাংলা বিভাগ।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।