ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে প্রফেসর আলী স্মারক বক্তৃতা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, মার্চ ২১, ২০১৪
রাবিতে প্রফেসর আলী স্মারক বক্তৃতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগ প্রয়াত প্রফেসর আলী আরিফুর রেহমান স্মরণে স্মারক বক্তৃতামালা প্রবর্তন করেছে।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বক্তৃতামালার প্রথম বক্তৃতা উপস্থাপন করা হয়।

এতে  ‘Confronting the Canon Contrapuntally: the Example of Edward Said’ শীর্ষক স্মারক বক্তৃতা উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের প্রফেসর ফকরুল আলম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন ও বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান।

বিভাগের প্রফেসর মো. আতর আলীর সভাপতিত্বে  অনুষ্ঠানে বিভাগীয় সভাপতি অধ্যাপক শেহনাজ ইয়াসমিন স্বাগত বক্তব্য রাখেন ও অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে প্রয়াত প্রফেসর আলী আরিফুর রেহমানের জীবনালেখ্য উপস্থাপন করেন বিভাগের শিক্ষক প্রফেসর মো. জহুরুল ইসলাম।

অনুষ্ঠানে অতিথিরা মরহুমের স্মরণে ÔLiterature History & Culture: Writings in Honour of Professor Aali Areefur RehmanÕ  শীর্ষক স্মারকগ্রন্থেরও মোড়ক উন্মোচন করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা মোড়ক উন্মোচনে অংশ নেন।

ইংরেজি বিভাগের শিক্ষক আব্দুল্লাহ আল মামুন ও মাসউদ আখতার সম্পাদিত এই গ্রন্থটিতে প্রফেসর রেহমানের ২০টি প্রবন্ধ-নিবন্ধ ছাড়াও তার জীবন ও কর্মের ওপর আলোচনামূলক ৩৫টি প্রবন্ধ এবং সাহিত্য-ইতিহাস-সংস্কৃতিসহ অন্যান্য বিষয়ে আরো ১৮টি প্রবন্ধ স্থান পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, মার্চ ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।