ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয় না করলে কঠোর কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, মার্চ ২০, ২০১৪
ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয় না করলে কঠোর কর্মসূচি

ঢাকা: ঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয় করা না হলে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এ হুঁশিয়ারি দেন।



মানববন্ধনে কলেজের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাসিমুল ইসলাম বলেন, ১৯৪১ সালে যাত্রার পর থেকে উপমহাদেশে ঢাকা কলেজ উচ্চ শিক্ষার ক্ষেত্রে যুগান্তকারী উদাহরণ সৃষ্টি করে আসছে। এ কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের খ্যাতি পুরো উপমহাদেশে রয়েছে।

তিনি বলেন, এক সময় ঢাকা কলেজকে ইউরোপ ও লন্ডনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তুলনা করা হতো। এ কলেজের খ্যাতির জন্যই আসাম সরকার ‘ল’ কলেজকে ঢাকা কলেজের সঙ্গে যুক্ত করে দিয়েছে।

নাসিমুল ইসলাম বলেন, ঐহিত্যবাহী এ কলেজের শিক্ষার্থীরা শিক্ষাগ্রহণ করে আজ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চ পদে আসীন রয়েছেন।

কিন্তু এ কলেজের অগ্রগতির ধারা এখন সেশনজট, শিক্ষক সংকট, পরীক্ষা ও ফল প্রকাশে দীর্ঘ সূত্রিতাসহ নানা কারণে মলিন হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, খ্যাতির দিক বিচারেও এ কলেজ বিশ্ববিদ্যালয়ে পরিবর্তিত হওয়ার দাবি রাখে।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জোবায়ের আহমেদ বলেন, রাজধানীর প্রধান শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ঢাকা কলেজের যে ঐতিহ্য, বৈচিত্র্য, অবকাঠামো, গবেষণাধর্মী শিক্ষা কার্যক্রম রয়েছে, তার বিচারেও এ কলেজ বিশ্ববিদ্যালয় হওয়ার দাবি রাখে।
 
তিনি বলেন, শিক্ষার্থীরা এ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে প্রায় এক মাস সভা, সেমিনার, মানববন্ধন, বিক্ষোভ, স্মারকলিপি প্রদান করে আসছে। কলেজের শিক্ষার্থীরা এ দাবির পক্ষে প্রায় ১০ হাজার শিক্ষার্থী স্বাক্ষরসহ বিভিন্ন মহলে পেশ করেছেন।

তিনি শিক্ষার্থীদের এ যৌক্তিক দাবি মেনে নিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
 
এর আগে, ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয়ের রূপান্তরে বিভিন্ন যুক্তি সম্বলিত ফেস্টুন নিয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।