ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ফের অনিশ্চয়তায় শাবি ভর্তি পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৪
ফের অনিশ্চয়তায় শাবি ভর্তি পরীক্ষা

সিলেট: সমন্বিত ভর্তি পদ্ধতি নিয়ে সঙ্কট কাটতে না কাটতেই আবারও অনিশ্চয়তার মধ্যে পড়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সম্মান শ্রেণিতে ২০১৩-১৪ সেশনের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা।

গুচ্ছ পদ্ধতি বাতিলের দাবিতে সচেতন সিলেটবাসী নামক একটি সংগঠন আন্দোলনে নামলে উদ্ভূত পরিস্থিতি নিরসন ও সার্বিক দিক বিবেচনায় প্রশাসন নভেম্বরের ভর্তি পরীক্ষা মার্চ মাসে গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে।

কিন্তু হঠাৎ করেই ভর্তি পরীক্ষার আগে এক শিক্ষকের মোটরবাইক পোড়ানোর ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ১৪ শিবিরকর্মীকে আজীবনের জন্য বহিষ্কার করলে তা প্রত্যাহারের দাবিতে ধারাবাহিক আন্দোলনে নামে শাবি শাখা ছাত্রশিবির।
 
লাগাতার ছাত্র ধর্মঘট ও ভর্তি পরীক্ষা এবং তার আগের দিন ২০ ও ২১ মার্চ সংগঠনটির পক্ষ থেকে সিলেট বিভাগে হরতালের আহবান করা হলে এ সংকট আরো গভীর হয়। এ কারণে অনিশ্চয়তায় পড়েছেন ভর্তিচ্ছু প্রায় ৫০ হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
 
এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ঘোষণা করা হয়েছে। আগামী ২১ মার্চ (শুক্রবার) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ সিলেট নগরীর ২২টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক শাহ আলম।

তবে ভর্তি পরীক্ষা আর পেছানোর পক্ষে তারা কেউই নন। তবে উদ্ভূত পরিস্থিনি নিরসনে উদাসীন বিশ্ববিদ্যালয় প্রশাসন-এমন অভিযোগ করছেন অনেকে।

এদিকে সিলেটে বিশ্বকাপ টি টুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ায় নগরীর অধিকাংশ আবাসিক হোটেলগুলো প্রায় বুকিং থাকায় বাহির থেকে আগত শিক্ষার্থী এবং অভিভাবকদের আবাসন ব্যবস্থা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

অন্যদিকে প্রশাসন এবং শিবির হরতাল ডাকায় কতজন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে তা নিয়েও সংশয় রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ইশফাকুল হোসেন বলেন, ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে প্রশাসন এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি তবে সময়মতো সবকিছু জানানো হবে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ১৭ মার্চ ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।