ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে শুরু হয়েছে ‘আনন্দন উৎসব’

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৪
জাবিতে শুরু হয়েছে ‘আনন্দন উৎসব’ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘দ্রোহ প্রেমের কাব্য গীতে বাজুক ভেরী জাগুক প্রাণ’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ‘আনন্দন উৎসব’। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’ এ উৎসবের আয়োজন করেছে।



সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন আনন্দনের উপদেষ্টা ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ গোলাম রব্বানী। এসময় উপস্থিত ছিলেন আনন্দনের সভাপতি নাজিয়া ফেরদৌস, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, উৎসবের আহ্বায়ক স্বরূপ কুমার দাসসহ সংগঠনের কর্মীরা।

মোহাম্মদ গোলাম রব্বানী বলেন, আনন্দন ইতোমধ্যে এক যুগ অতিক্রম করেছে। একটি সংগঠনের একযুগ অতিক্রম করা অনেক কঠিন কাজ। আনন্দন সে কঠিন কাজটি সফলভাবে করতে পেরেছে। আশাকরি তারা এই উৎসবটিও সফলভাবে সম্পন্ন করতে পারবে।

রাজনৈতিক ও সাংস্কৃতিক সংকটময় মুহ‍ূর্তে এ ধরনের কার্যক্রম চালিয়ে যাওয়ায় তিনি আনন্দন কর্মীদের ধন্যবাদ জানান।

পরে অমর একুশের পাদদেশ থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এতে আনন্দনকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।
 
অনুষ্ঠানের প্রথমদিন সোমবার থাকছে গুনীজন সম্মাননা, আনন্দনের প্রযোজনায় সঙ্গীতানুষ্ঠান ‘সময় গেলে সাধন হবে না’ ও কাঙালিনী সুফিয়ার গান, দ্বিতীয় দিন মঙ্গলবার আনন্দনের প্রযোজনায় কবিতানুষ্ঠান ‘আমরা কথা বলতে চাই’, তৃতীয় দিন বুধবার জাহাঙ্গীরনগর বাংলা থিয়েটারের আয়োজনে ‘সিগায়েফের আত্মহত্যা’, চতুর্থ দিন বৃহস্পতিবার আনন্দনের প্রযোজনায় রবীন্দ্রনাথের কবিতা ও গানের অনুষ্ঠান ‘মম চিত্তে নিতি নিত্যে’, সমাপনী দিন শুক্রবার থাকছে আনন্দনের প‍ুনর্মিলনী।

এবারের উৎসবে গুনীজন সম্মাননা পাচ্ছেন কাঙালিনী সুফিয়া।

উৎসবের প্রতিটি অনুষ্ঠান সন্ধ্যা সাড়ে ৬টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।