ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে গবেষণা জরুরি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৪
প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে গবেষণা জরুরি

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এ.কে. আজাদ চৌধুরী বলেছেন, আধুনিক প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার চ্যালেঞ্জ মোকাবেলায় উচ্চ শিক্ষাস্তরের প্রতিটি পর্যায়ে গবেষণা হওয়া উচিৎ।

ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভে (ইউডা) ‘এ ডিকেড অব রিসার্চ অ্যাচিভমেন্টস অ্যাট দ্য ফ্যাকল্টি অব লাইফ সায়েন্সেস’ এবং ইউডার প্রো-ভিসি  ও লাইফ সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ রহমতুল্লাহ’র সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।



ইউডার এক বিবৃতিতে জানানো হয়, ইউডার উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদের সভাপতিত্বে বৃহস্পতিবারের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ.কে. আজাদ চৌধুরী।

বিগত ১০ বছরে ইউডার লাইফ সাইন্স অনুষদের গবেষনা কর্ম দেখে তিনি সন্তোষ প্রকাশ ইউজিসি চেয়ারম্যান বলেন, ইউডার মত প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ ধরণের গবেষণা কার্যক্রমের সুযোগ থাকা উচিৎ।

সভাপতির ভাষণে ইউডার উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদ বলেন, জ্ঞান অর্জনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান। সেই জ্ঞান হতে হবে সৃষ্টিশীল যার অন্যতম উপায় হল গবেষণা কর্ম। ইউডা এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

বিবৃতিতে বলা হয়, একই অনুষ্ঠানে প্রফেসর ড. মোহাম্মদ রহমতুল্লাহকে গবেষণা খাতে  অবদান রাখার জন্য সংবর্ধনা দেওয়া হয়। ইউডায় বিগত দশ বছর যাবৎ জীব-বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে মূল্যবান গবেষণা করে দেশে ও বিদেশে একজন দক্ষ ও অভিজ্ঞ গবেষক হিসেবে সুখ্যাতি অর্জন করছেন।

অনুষ্ঠানে ইউডার প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, ঊর্ধ্বতন সব কর্মকর্তাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।