ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাকৃবিতে বায়োটেক শস্য বিষয়ক ক্যাম্পিং

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৪
বাকৃবিতে বায়োটেক শস্য বিষয়ক ক্যাম্পিং

বাকৃবি(ময়মনসিংহ): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অবস্থিত কৃষি বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের বায়োটেক শস্য সম্পর্কে জানাতে বায়োটেক ক্যাম্পিং অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে বায়োটেক শস্য নিয়ে গবেষণা ও সম্প্রসারণকারী আন্তর্জাতিক সংগঠন আইসা’র আয়োজনে কৃষি বিশ্ববিদ্যালয় কলেজে এ ক্যাম্পিং অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ ড. আতাউর রহমানের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন আইসার বাংলাদেশ সমন্বয়ক অধ্যাপক ড. নাসিরউদ্দিন।

সেখানে বিশেষ অতিথি ছিলেন অনলাইন নিউজপোর্টাল সবুজবাংলাদেশ২৪.কমের সম্পাদক ড. সহিদুজ্জামান এবং প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার শাহীন ইসলাম খান।

অনুষ্ঠানে কলেজে অধ্যয়রত শিক্ষার্থীদের কাছে বায়োটেক শস্য পরিচয় করিয়ে দিতে গিয়ে অধ্যাপক ড. নাসিরউদ্দিন বলেন, বাংলাদেশে প্রচলিত পদ্ধতিতে চাষাবাদ করে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণ সম্ভব নয়। সীমিত সম্পদ ব্যবহার করে অধিক উৎপাদনের জন্য প্রয়োজন বর্তমান সময়ে আধুনিক বিজ্ঞানের সবচেয়ে গুরুত্বপূর্ণ শাখা বায়োটেকনোলজির ব্যবহার।

তিনি আরও বলেন, বায়োটেক শস্য উৎপাদন ছাড়া খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন সম্ভব নয়। বিশ্বের ২৮ উন্নত দেশ এবং আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও বায়োটেক শস্য চাষ শুরু করে খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত করতে সক্ষম হয়েছে। বায়োটেক শস্য শুধু ফলনই বাড়ায় না জমিতে কীটনাশক ও রাসায়নিক সারসহ বিভিন্ন উৎপাদন খরচ হ্রাস করার সঙ্গে সঙ্গে পরিবেশ দূষণ রোধ করে।

ক্যাম্পিংয়ে কলেজের বিজ্ঞান বিভাগের প্রায় দুইশতাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।