ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

৮৭ এসএসসি পরীক্ষার্থীর বাংলা পরীক্ষা ১৬ মার্চ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, মার্চ ৯, ২০১৪
৮৭ এসএসসি পরীক্ষার্থীর বাংলা পরীক্ষা ১৬ মার্চ

কক্সবাজার: কক্সবাজারের চকরিয়া উপজেলার সাতটি বিদ্যালয়ের ৮৭ জন এসএসসি পরীক্ষার্থীর বাংলা প্রথম পত্রের পুনঃপরীক্ষা ১৬ মার্চ (রোববার) সকাল ১০টায় অন‍ুষ্ঠিত হবে।

৯ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্র পরীক্ষা শেষে চকরিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে কিছু উত্তরপত্র ছিঁড়ে ফেলায় এ পুনঃপরীক্ষা নেওয়া হবে।



এ সংক্রান্ত একটি চিঠি ফ্যাক্সযোগে বৃহস্পতিবার বিকেলে চকরিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব ও প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম চৌধুরীর কাছে পৌঁছায়।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড হয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এই চিঠিতে উল্লেখ করা হয়েছে, গত ৯ ফেব্রুয়ারি শুরু হওয়া এসএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথম পত্রের সৃজনশীল অংশের (রচনামূলক) ৮৭টি উত্তরপত্র না পাওয়ায় মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক আগামী ১৬ মার্চ রোববার ৮৭ জন শিক্ষার্থীকে আবারও পরীক্ষায় অংশ নিতে হবে।

এ ব্যাপারে চকরিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রসচিব মো. নুরুল ইসলাম চৌধুরী বাংলানিউজকে জানান, ৯ ফেব্রুয়ারি (রোববার)  এসএসসি বাংলা প্রথমপত্রের লিখিত পরীক্ষা শেষে ১২টা ২০ মিনিটে নৈর্ব্যক্তিক প্রশ্নপত্র দেওয়ার কথা ছিল। নিয়ম বহির্ভূতভাবে পরীক্ষার্থীদের মাঝে নৈর্ব্যক্তিক একই সেট বিতরণ, পরে ভুল বুঝতে পেরে আবার উঠিয়ে নিয়ে পুনরায় যথাযথ সেট বিতরণ করতে গিয়ে পরীক্ষার্থীদের প্রায় ২০ মিনিট সময় নষ্ট হয়ে যায়। বিষয়টি শিক্ষার্থীদের মাধ্যমে বাইরে জানাজানি হলে উত্তেজনা সৃষ্টি হয়।
 
পরে পরীক্ষার শেষ পর্যায়ে কেন্দ্রের বাইরে গুজব ছড়িয়ে পড়ে পরীক্ষার্থীদের পুরো সময় পরীক্ষা দিতে দেওয়া হয়নি। পরীক্ষা শেষে উত্তরপত্র নিয়ে পরিদর্শকরা অফিস কক্ষে ফেরার সময় পরীক্ষার্থী ও বাহিরাগত কিছু লোক বাইরে থেকে ভেতরে ঢুকে অফিস কক্ষে হামলা চালায়। এ সময় তারা পরিদর্শকদের কাছ থেকে উত্তরপত্র কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলে। এতে চকরিয়া উপজেলার সাতটি বিদ্যালয়ের ৮৭ জন পরীক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়।

বিদ্যালয়গুলো হলো, চকরিয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয়, চকরিয়া কোরক বিদ্যাপীঠ, ডুলাহাজারা উচ্চ বিদ্যালয়, ভেওলা মানিকচর উচ্চ বিদ্যালয়, পহরচাঁদা উচ্চ বিদ্যালয়, বরইতলী উচ্চ বিদ্যালয় ও পালাকাটা উচ্চ বিদ্যালয়।

ক্ষতিগ্রস্ত যেসব পরীক্ষার্থীকে আবারো পরীক্ষা দিতে হবে তাদের রোল নম্বর হলো- ৫৪২৩৩৬ থেকে ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৩, ৫৪, ৫৫, ৫৬, ৫৭, ৫৮, ৫৯, ৬০, ৬২, ৬৩।

৫৪২১২৩ থেকে ২৪, ২৫, ২৬, ২৭, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, ৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭।

৫৪২১৭১ থেকে ৭২, ৭৩। ১১৩৮৩৭ থেকে ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৫, ৫৬, ৫৭, ৫৮, ৫৯, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪, ৭৫, ৭৮, ৭৯, ৮০ ও ১১৩৯৭০ থেকে ৭১, ৭২, ৭৩।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।