ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

হলের ব্যানারে এলাকাবাসীর আগুন, ছাত্রদের ধাওয়া

স্টাফ ও জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, মার্চ ৬, ২০১৪
হলের ব্যানারে এলাকাবাসীর আগুন, ছাত্রদের ধাওয়া ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পুরান ঢাকার ২৬ মালিটোলায় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর উচ্চ বিদ্যালয়ের নাম ফলকে শিক্ষার্থীদের দেওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বজলুর রহমান হলের ব্যানার ছিঁড়ে ফেলেছে এলাকাবাসী। এ সময় তারা আন্দোলনরত ছাত্রদেরকে ধাওয়া দিয়েছে।

 

বৃহস্পতিবার দুপুর সোয়া ১২টার দিকে হলের নাম সম্বলিত ব্যানার খুলে আগুন ধরিয়ে দেয় এলাকাবাসী। এ নিয়ে ওই এলাকায় চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

এর আগে হল অভিমুখে মিছিলে পুলিশের বাঁধা পেয়ে জবি শিক্ষক সমিতির সদস্য শেখ মাশরিক হাসান মেহেদী এবং ছাত্র সংগ্রাম পরিষদের যুগ্ম-আহবায়ক মাহাদী হাসানের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল দখল হওয়া বজলুর রহমান হল সম্বলিত ব্যানার লাগিয়ে দেন।

এরপর সেখানে আগে থেকেই অবস্থান নেওয়া এলাকাবাসী ওই ব্যানার ছিঁড়ে তাতে আগুন ধরিয়ে দেন। এসময় তারা শিক্ষার্থীদের ধাওয়া দেন। এ নিয়ে ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় বাসিন্দা গোলাম রসুল বাংলানিউজকে বলেন, ২৫ ও ২৬ নম্বর হোল্ডিং নম্বরের বাড়ির মধ্যে ২৫ নম্বর বাড়িটি সরকারি। ১৯৮৪ সালে এতে তৎকালীন জগন্নাথ কলেজের ছাত্ররা থাকতেন। তখন তারা এলাকায় মাদক সেবনসহ নানা বিশঙ্খলায় জড়িত থাকতেন। এলাকাবাসীর সঙ্গেও বিভিন্ন ঝামেলায় জড়িয়ে পড়তেন তারা।

তিনি জানান, তৎকালীন সরকার ২০০৬ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়ের নামে জায়গাটি লিজ দেয়। পাশাপাশি ব্যক্তি মালিকানাধীন ২৬ নম্বর হোল্ডিং নিয়ে এখানে স্কুল প্রতিষ্ঠিত হয়। আগে এখানে ছাত্ররা থাকলেও ছাত্রবাসের কোন নাম ছিল না।

ছেলে-মেয়েদের শিক্ষার বিষয়টি বিবেচনা করে এলাকাবাসী এর বিরুদ্ধে সোচ্চার হয়েছেন বলে জানান গোলাম রসুল।

ওই স্কুলের প্রধান শিক্ষক মো. মফিজুল ইসলাম বাংলানিউজকে জানান, বিদ্যালয়ে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ৩৩১ জন শিক্ষার্থী অধ্যয়ন করছেন। কর্মরত আছেন ১০ জন শিক্ষক।

তিনি বলেন, শিক্ষার্থীদের হল উদ্ধারের আন্দোলন যৌক্তিক। তবে তা অবশ্যই ন্যায় সঙ্গত ও আইনী প্রক্রিয়ার মধ্যে হবে। কিন্তু বিশৃঙ্খলা সৃষ্টি করা উচিৎ হয়নি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বজলুর রহমান হল এবং এর আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে মিছিলে পুলিশের বাঁধা পেয়ে রায়সাহেব বাজার মোড়ে বিক্ষোভ করছেন জগন্নাথের আন্দোলনরত শিক্ষার্থীরা।

**হল উদ্ধারের মিছিল আটকে দিল পুলিশ

**জবির হল উদ্ধার নিয়ে উত্তেজনা, প্রতিহত করতে এলাকাবাসীর সমাবেশ

বাংলাদেশ সময়: ১২১৯ঘণ্টা, মার্চ ০৬, ২০১৪, আপডেট ১২৪৮ ঘণ্টা,

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।