ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রাথমিক শিক্ষায় শ্রেষ্ঠত্বের ১০ পদক যশোরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, মার্চ ৪, ২০১৪
প্রাথমিক শিক্ষায় শ্রেষ্ঠত্বের ১০ পদক যশোরে

যশোর: প্রাথমিক শিক্ষা সমাপনী ও প্রাথমিক শিক্ষা সপ্তাহে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্বের ১০ পদক পেতে যাচ্ছে যশোর জেলা।

পদগুলো হলো- শ্রেষ্ঠ জেলা প্রশাসক, শ্রেষ্ঠ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ উপজেলা ও শ্রেষ্ঠ শিক্ষার্থী।

৯ মার্চ ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক দেবেন।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২০১২ সালে দেশের দ্বিতীয় স্থান অধিকারী ও ২০১৩ সালে প্রথম স্থান অধিকার করায় এ জেলার কর্মকর্তা ও শিক্ষার্থীরা পদকে ভূষিত হচ্ছেন। এই অর্জনে শিক্ষক-কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক বাংলানিউজকে জানান, ২০১২ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় যশোর জেলা দেশের দ্বিতীয় স্থান অধিকার করে। সেই ধারাবহিকতায় ২০১৩ সালের ফলাফলে যশোর ও লালমনিরহাট যৌথভাবে দেশসেরা হয়।

প্রাথমিক শিক্ষার উন্নয়নে অবদান রাখায় যশোর জেলা ১০টি পদে মনোনীত হয়েছে। এরমধ্যে শ্রেষ্ঠ জেলা প্রশাসকের পদক পাচ্ছেন যশোরের জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান, শ্রেষ্ঠ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক।

২০১৩ সালের প্রাথমিক শিক্ষা সমপানীতে জাতীয় পর্যায়ের শ্রেষ্ঠ উপজেলা যশোরের শার্শা উপজেলা প্রথম স্থান, ঝিকরগাছা উপজেলা দ্বিতীয় স্থান ও কেশবপুর উপজেলা তৃতীয় স্থান অধিকার করায় এই পদকে মনোনীত হয়েছে। একই সঙ্গে ২০১৩ সালের খুলনা বিভাগীয় শ্রেষ্ঠ উপজেলার কৃতিত্ব অর্জনকারী বাঘারপাড়া উপজেলা এবং ২০১২ সালের বিভাগীয় শ্রেষ্ঠ উপজেলার কৃতিত্ব অর্জনকারী ঝিকরগাছা উপজেলা পদকে মনোনীত হয়েছে।

অপরদিকে, আন্তঃপ্রাথমিক বিদ্যালয় প্রতিযোগিতা ও জাতীয় শিক্ষা সপ্তাহে একক অভিনয় প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করে যশোরের কেশবপুর উপজেলার পাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অর্ণব বিশ্বাস, আবৃত্তি প্রতিযোগিতায় চৌগাছার নগরবর্ণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাওসুল আজিম আজম দ্বিতীয় স্থান ও নৃত্য প্রতিযোগিতায় চৌগাছার টেংগুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নুসরাত জাহান ঐশী পদকে মনোনীত হয়েছেন।

যশোরের জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে জানান, এখানে শিক্ষার্থীদের দুর্বলতার বিষয়টি চিহ্নিত করে স্পেশাল ক্লাসের ব্যবস্থা করা হয়। এতে বিগত দুই বছরে ভালো ফলাফল করা সম্ভব হয়েছে। প্রাথমিক শিক্ষায় দেশ সেরা পদকপ্রাপ্তি যশোরবাসীর জন্য বড় অর্জন।

তিনি আরও বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের আন্তরিকতায় এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।