ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাংলাদেশ ব্যাংক সদরঘাট শাখা ঘেরাও জবি শিক্ষার্থীদের

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, মার্চ ৪, ২০১৪
বাংলাদেশ ব্যাংক সদরঘাট শাখা ঘেরাও জবি শিক্ষার্থীদের

ঢাকা: পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী জগন্নাথ বিশ্বিবিদ্যালয়ের (জবি) অভ্যন্তরে ৩৮ শতাংশ জায়গায় অবস্থিত বাংলাদেশ ব্যাংক সদরঘাট শাখা ঘেরাও করে অবস্থান ধর্মঘট পালন করছেন জবি শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা সোয়া ১১টা থেকে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে এ কর্মসূচি পালন করছেন।



এছাড়া শিক্ষার্থীরা ব্যাংক ভবনের মূল ফটকের সামনে ‘বঙ্গবন্ধু একাডেমিক ভবন’ নামে একটি ব্যানার লাগিয়ে দিয়েছেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরের সামনে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

এদিকে, আট দফা দাবিতে ক্লাস বর্জন করে মানববন্ধন করছেন শিক্ষক সমিতি ব্যানারে জবি শিক্ষকরা।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অবস্থিত ব্যাংকের শাখাটিকে ঘেরাও করে অবস্থান ধর্মঘট পালন করা হবে বলে সোমবার বাংলানিউজকে জানান হল পুনরুদ্ধার ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক শরীফুল ইসলাম।

জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণা করার পর বিভিন্ন সময় ব্যাংকের ওই শাখাটিকে সরিয়ে নেওয়ার ব্যাপারে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানো হয়। এ ব্যাপারে বহুবার সরকারের বিভিন্ন পর্যায় থেকে প্রতিশ্রুতি দেওয়া হলেও কোনো স‍ুরাহা হয়নি।

২০০৪ সালের ১ নভেম্বর পরিকল্পনা কমিশনের সদস্য ও পরিকল্পনা বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের প্রধান, শিক্ষা মন্ত্রণালয়ের প্রধান (পরিকল্পনা), শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রকৌশলী, ঢাকা জেলা প্রশাসক ও আরডিসি কলেজ
পরিদর্শন করেন। সরেজমিন প্রতিবেদনে তারা জানান, ‘বাংলাদেশ ব্যাংকের উচিৎ তাদের স্থাপনাটি কলেজ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা। ’

এরপর বিশ্ববিদ্যালয় প্র্রতিষ্ঠা হওয়ার পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০০৮ সালের মার্চে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের তৎকালীন ডেপুটি গভর্নর মুর্শিদ কুলী খান জানান, সরকার বললেই শাখাটি অন্যত্র সরিয়ে নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৪


এবার বাংলাদেশ ব্যাংক ঘেরাওয়ের ঘোষণা জবি শিক্ষার্থীদের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।