ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির হল উদ্ধারের আশ্বাস স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
জবির হল উদ্ধারের আশ্বাস স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পুলিশের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দু’টি হল ভূমি মন্ত্রণালয়ের সহযোগিতায় দ্রুত উদ্ধার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। একইসঙ্গে জবির আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।



বৃহস্পতিবার দুপুর ১টার দিকে সচিবালয়ে প্রতিমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে জবি শিক্ষক সমিতির একটি প্রতিনিধি দলকে এ আশ্বাস তিনি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আবদুর রহমান হল ও শহীদ সাহাবউদ্দীন হল পুলিশের দখলে রয়েছে। তিব্বত হল দখলের অভিযোগ রয়েছে এক স্বতন্ত্র সংসদ সদস্যের বিরুদ্ধে।

এই তিনটিসহ বিশ্ববিদ্যালয়ের হলগুলো উদ্ধারের ব্যাপারে আলোচনা করতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে প্রায় আধা ঘণ্টা বৈঠক করে শিক্ষকদের প্রতিনিধি দলটি। বৈঠক শেষে দুপুর দেড়টার দিকে সচিবালয় থেকে বেরিয়ে যান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারা।

৮ দফা দাবি আদায়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া শিক্ষকদের ২০ সদস্যের প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সরকার আলী আক্কাস, সাধারণ সম্পাদক অধ্যাপক পরিমল বালা, নীল দলের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সেলিম প্রমুখ।

পুলিশের দখলে থাকা দু’টি ও বাকি হলগুলো উদ্ধারের ব্যাপারে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছ থেকে সন্তোষজনক আশ্বাস পেয়ে বৃহস্পতিবারের কর্মসূচি সমাপ্তি ঘোষণা করে শিক্ষক সমিতি।



এর আগে, পুলিশের লালবাগ জোনের উপ-কমিশনার (ডিসি) হারুন-অর রশিদ ও কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামানের অপসারণ, বেদখল হওয়া হল উদ্ধার, নতুন হল নির্মাণসহ ৮ দফা দাবিতে ক্লাস বর্জন করে বেলা সাড়ে ১১টার দিকে স্মারকিলিপি পেশ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে যাত্রা শুরু করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষকরা। দুই শতাধিক শিক্ষক এই অভিযাত্রায় অংশ নেন।

স্মারকলিপি প্রদানে আসা অভিযাত্রা সচিবালয়ের কাছে জিরো পয়েন্টে পৌঁছালে দুপুর সোয়া ১২টার দিকে তাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবেশে বাধা দেয় পুলিশ। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতার ভিত্তিতে ২০ সদস্যের প্রতিনিধি দলটিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অনুমতি দেওয়া হয়।

বুধবার ৮ দফা দাবি আদায়ে ক্লাস বর্জনের ঘোষণা দেয় শিক্ষক সমিতি। এদিন বিকেলে শিক্ষক সমিতির এক জরুরি সভায় ক্লাস বর্জনের ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

ক্লাস বর্জনের ঘোষণার কথা নিশ্চিত করে শিক্ষক সমিতির সভাপতি সরকার আলী আক্কাস বাংলানিউজকে জানান, সিদ্ধান্ত অনুযায়ী কেবল সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত ক্লাস চলবে। এরপর বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কোনো ধরনের ক্লাস নেওয়া হবে না। তবে নির্ধারিত পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

তিনি আরও জানান, ৮ দফা দাবি আদায়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বরাবর পর্যায়ক্রমে স্মারকলিপি দেওয়া হবে।

এছাড়া, শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের অধিকার আদায়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় অধিকার মঞ্চ গঠনেরও ঘোষণা দেওয়া হয় শিক্ষক সমিতির বৈঠকে।

**স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অনুমতি পেলেন জবি শিক্ষকরা


বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad