ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিনেট হালনাগাদ করে উপাচার্য প্যানেল নির্বাচনের দাবি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: সিনেট হালনাগাদ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচনের দাবি জানিয়েছেন ‘মুক্তিযুদ্ধ ও প্রগতিবাদী চেতনায় বিশ্বাসী শিক্ষকদের জোট। ’

শনিবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।



সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. সাজেদ আশরাফ করিম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চ্যান্সেলরের নির্দেশে বর্তমান সিনেটের মাধ্যমে উপাচার্য প্যানেল নির্বাচনের জন্য শিক্ষা মন্ত্রণালয় যে নির্দেশনা জারি করেছে তা বিশ্ববিদ্যালয় স্বায়ত্ত্বশাসনের ধারণার সঙ্গে সাংঘর্ষিক।

কারণ এই সিনেটের বিভিন্ন ক্যাটাগরিতে ৬৩জন সিনেটরের সদস্য পদ মেয়াদত্তীর্ণ। এছাড়া ১৬ বছর ধরে রেজিস্ট্রার গ্রাজুয়েট প্রতিনিধি ২৫, জাকসু প্রতিনিধি ৫জন এবং শিক্ষক প্রতিনিধি ৩৩ সদস্য মেয়াদোত্তীর্ণ হয়ে রয়েছেন।  

অধ্যাপক মো. সাজেদ আশরাফ করিম বলেন, পক্ষপাতিত্বমূলক ও মেয়াদোত্তীর্ণ সিনেটের মাধ্যমে অনুষ্ঠিতব্য উপাচার্য প্যানেল নির্বাচন পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশকে অস্থিতিশীল করতে পারে। তাই সার্বিক বিষয় বিবেচনা করে সিনে‍টের হালনাগাদ না করে উপাচার্য প্যানেল নির্বাচন দেওয়ার দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক এটিএম আতিকুর রহমান, অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক আহমেদ রেজা, সহযোগী অধ্যাপক সোহেল আহমেদ, সহকারী অধ্যাপক মঈনুল আলম নিজার প্রমুখ।

আগামী ২০ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনের সূচি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।