ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জবিতে ভর্তিচ্ছুদের হয়রানির অভিযোগ

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪
জবিতে ভর্তিচ্ছুদের হয়রানির অভিযোগ

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অর্থনীতি বিভাগে ২০১৩-১৪ সেশনের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হয়রানি করার অভিযোগ পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নির্দেশনা অমান্য করে শিক্ষকরা ভর্তিচ্ছুদের কাছ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র দেওয়া বাধ্যতামূলক করে হয়রানি করছেন।



বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী, চলতি শিক্ষাবর্ষে ভর্তির ক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষার মূল সনদপত্র চাওয়া হলেও উচ্চমাধ্যমিকের মূল সনদপত্রের ক্ষেত্রে বাধ্যবধকতা নেই।

মূল প্রশংসাপত্র জমা দিয়েই ভর্তিচ্ছুরা ভর্তি হতে পারবে। কিন্তু অর্থনীতি বিভাগটির একজন সহকারী অধ্যাপক উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল সনদপত্র ছাড়া শিক্ষার্থীদেরকে ভর্তি করবেন না বলে জানান।

এক্ষেত্রে অনেক ভর্তিচ্ছু উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র উত্তোলন করতে না পারায় বিপাকে পড়েন।

পরে তাদেরকে ভর্তি করা হলেও ১৫ দিনের মধ্যে সনদপত্র না দিলে ভর্তি বাতিল করা হবে বলে অঙ্গীকারনামা জমা নেওয়া হয়েছে।

এব্যাপারে একাধিক অভিভাবক অভিযোগ করে বলেন, ভর্তির ক্ষেত্রে উচ্চমাধ্যমিক পরীক্ষার সনদপত্র চাওয়া হয়নি। কিন্তু সনদপত্র ছাড়া ভর্তি করা হবে না বলে বিভাগের ওই শিক্ষক নানাভাবে হয়রানি  করেছেন।

এদিকে ভর্তির ক্ষেত্রে এ ধরণের কোন নির্দেশনা নেই জানিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বলেন, ভর্তি সংক্রান্ত নীতিমালা স্ব-স্ব ডিন কমিটিকে জানানো হয়েছে। এতে এধরণের কোন বাধ্যবধাকতা নেই।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ভর্তিচ্ছুকে অবশ্যই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মূল নম্বরপত্র জমা দিতে হবে। কিন্তু সনদপত্র জমাদানের ক্ষেত্রে এ ধরণের কোন বাধ্যবধকতা নেই। উচ্চমাধ্যমিকের প্রশংসাপত্র জমা দিলেই চলবে।

এ ব্যাপারে অর্থনীতি বিভাগের শিক্ষক তারেক মুহাম্মদ শামসুল আরেফীনের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি বিভাগের নিজস্ব সিদ্ধান্ত বলে জানান।

বাংলাদেশ সময় ২১২১ ঘন্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।