ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ৫২১৪

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪
এসএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ৫২১৪

ঢাকা: এসএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিন মঙ্গলবার বিভিন্ন বোর্ডে ২৪ পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। অনুপস্থিত ছিল পাঁচ হাজার ২১৪ জন।

এছাড়া কারিগরি বোর্ডে একজন পরিদর্শককেও বহিষ্কার করা হয়েছে।

পরীক্ষা উপলক্ষে স্থাপিত শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

পরীক্ষার প্রথম দিন সারা দেশে ছয় হাজার ৭৭৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল, বহিষ্কার হয়েছিল ৯ শিক্ষার্থী।

এনিয়ে দু্ই দিনে ১১ হাজার ৯৯২ পরীক্ষার্থী অনুপস্থিত এবং এক পরিদর্শকসহ ৩৪ পরীক্ষার্থী বহিষ্কার হলো।

মঙ্গলবার আট বোর্ডের অধীনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি দ্বিতীয় পত্রের পরীক্ষা হয়েছে।

আর মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে হাদিস শরিফ এবং কারিগরি বোর্ডের দাখিল ভোকেশনালে কুরআন মাজিদ ও তাজবিদ-২ সৃজনশীল ও এসএসসি ভোকেশনালে সামাজিক বিজ্ঞান-২ (সৃজনশীল/সাধারণ) পরীক্ষা হয়েছে।

এ দিন ঢাকা বোর্ডে ৯০৪ জন, রাজশাহীতে ৩৩৯ জন, কুমিল্লায় ৬০২ জন, যশোরে ৪৫২ জন, চট্টগ্রামে ৩১৯ জন, সিলেটে ২০২ জন, রবিশালে ২১২ জন এবং দিনাজপুর বোর্ডে ৩৫৯ জন অনুপস্থিত ছিল।

মাদ্রাসা বোর্ডে ৮৬৮ জন এবং কারিগরি বোর্ডে ৯৪৭ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অন্যদিকে নকল করার দায়ে কারিগরি বোর্ডে ১২ জন, মাদ্রাসা বোর্ডে পাঁচ জন, ঢাকা বোর্ডে দুই জন, কমিল্লা বোর্ডে তিন জন এবং বরিশাল ও দিনাজপুর বোর্ডে একজন করে শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

দেশের দুই হাজার ৯৪২টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন শিক্ষার্থী।

আট বোর্ডের অধীনে এসএসসিতে ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন এবং এসএসসি ভোকেশনালে এক লাখ দুই হাজার ৪২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় বসেছেন।

এবার ২৭ হাজার ৪৮৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন। এরমধ্যে সাত লাখ ৩৩ হাজার ২০২ জন ছাত্র এবং ছয় লাখ ৯৯ হাজার ৫২৫ জন ছাত্রী।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।